কুশিয়ারা নদীতে ঐতিহ্যবাহী নৌকাবাইচ অনুষ্ঠিত হয়েছে

প্রকাশিত: ১০:৩০ অপরাহ্ণ, জুলাই ২৭, ২০২৩

কুশিয়ারা নদীতে ঐতিহ্যবাহী নৌকাবাইচ অনুষ্ঠিত হয়েছে

মনজু বিজয় চৌধুরী॥ মৌলভীবাজারের দুই পাড়ে প্রায় অর্ধ লাখ দর্শকদের করতালি ও বাদ্যযন্ত্রের ধ্বনির সঙ্গে কুশিয়ারা নদীতে অনুষ্ঠিত হয়েছে ঐতিহ্যবাহী নৌকাবাইচ হয়েছে। বিকেলে তিনটি মিলনস্থল শেরপুর এলাকায় এই প্রতিযোগতা হয়।
হামরকুনা যুব সমাজ নামে স্থানীয় একটি সামাজিক সংগঠন বাইচের আয়োজন করে। এতে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন জেলা পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মিজবাহুর রহমান। কর্নেল আহমদের সভাপতিত্বের অনুষ্ঠনের সঞ্চালনা করেন খালেদ আহমদ।
সিলেট, হবিগঞ্জ ও মৌলভীবাজার মিলন এলাকা শেরপুরে নৌকাবাইচ হয়। এতে সিলেট বিভাগের ৪টি জেলা থেকে বেশ কয়েকটি বাইচের নৌকা অংশ নেয়। শেরপুর এলাকায় নদীর দুই পাড়ে জড়ো হওয়া হাজারো মানুষ প্রতিযোগিতার উপভোগ করে। দর্শকদের করতালি ও বাদ্যযন্ত্রের ধ্বনির সঙ্গে বৈঠার ছন্দবন্ধ ওঠানামায় নদীতে বাইচ প্রতিযোগিতা হয়। ঢোল-তবলার তাল আর বৈঠার টানে নদীর তরঙ্গ দর্শকের মনে আনন্দের ঢেউ তোলে। দুপুর ২টা থেকে শুরু হওয়া নৌকা বাইচ প্রতিযোগিতা সন্ধ্যার আগ পর্যন্ত চলে।
বাইচ প্রতিযোগিতায় বিশেষ অতিথি ছিলেন মৌলভীবাজার সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আকবর আলী, সাধারণ সম্পাদক আব্দুল মালিক তরফদার (ভিপি সুয়েব), ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক অলিউর রহমান, কোষাধ্যক্ষ উৎপল ভৌমিক।
উপস্থিত ছিলেন সদর উপজেলা আওয়ামী লীগের উপ দপ্তর সম্পাদক জুয়েল আহমদ, জেলা স্বেচ্ছাসেবক লীগের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক সোয়েব খাঁ, ছাত্রলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক জুবায়ের আহমদ তপুসহ অন্যরা।

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ