সার্ভারের সমস্যায় মৌলভীবাজার পৌরসভার জন্ম নিবন্ধন কাজে ভোগান্তি

প্রকাশিত: ৯:০১ অপরাহ্ণ, জুলাই ৩০, ২০২৩

সার্ভারের সমস্যায় মৌলভীবাজার পৌরসভার জন্ম নিবন্ধন কাজে ভোগান্তি
ডায়াল সিলেট ডেস্ক:  সার্ভারের সমস্যায় মৌলভীবাজার পৌরসভার জন্ম নিবন্ধন কাজে দেখা দিয়েছে জনভোগান্তি।
পৌর জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যালয় ডিজিটাল সেন্টার ও ভুক্তভোগী জনসাধারণ সূত্রে জানা গেছে, গত দু’সপ্তাহ জুড়ে সার্ভারে নানান সমস্যা করছে। সেজন্য অনলাইনে জন্ম/মৃত্যু নিবন্ধনের ডাটা এন্ট্রি দেয়া সম্ভব হচ্ছে না। দীর্ঘর্ক্ষণ চেষ্টার ফলে কোনও কোনও সময় ডাটা এন্ট্রি দেয়া সম্ভব হলেও অনলাইন কপির প্রিন্ট করা সম্ভব হচ্ছে না।
একেকদিন একেক সমস্যরা করছে সার্ভারে। কোনদিন ডাটা এন্ট্রি নিচ্ছে না। কোনদিন প্রিন্ট হচ্ছে না। কোনদিন ওটিপি নিচ্ছে না। সার্ভারের এসব সমস্যার কারণে জরুরি প্রয়োজনে জন্ম নিবন্ধন করতে পৌর জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যালয় ডিজিটাল সেন্টারে বার বার দৌড়ঝাঁপ করেও কাজ করাতে পারছেন না কেউই। এতে অনেকেই মারাত্মক ক্ষয়ক্ষতির মধ্যে পড়ছেন।
কেউ শিক্ষা সংক্রান্ত কোর্সে ভর্তির সময়সীমা  অতিবাহিত হওয়ার সুবর্ণ সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন। ডিজিটাল জন্ম নিবন্ধন সনদ না পাওয়ায় কেউ বিদেশ যাত্রার প্রায়োজনীর কাগজপত্র প্রস্তুত করতে পারছেন না। প্রবাসীরা ২/৩ সপ্তাহের জন্য দেশে এসে এর মধ্যে নিবন্ধন না করতে পেরে অনেকে বিদেশ ফেরৎ গেছেন।
এভাবে বিভিন্নজনকে বিভিন্ন সমস্যায় পড়তে হচ্ছে প্রতিনিয়ত। ভুক্তভোগীরা বারবার দৌড়ঝাঁপ করেও সার্ভার সমস্যার সমাধান না হওয়াতে বিরূপ প্রতিক্রিয়া ব্যক্ত করছেন।
মৌলভীবাজার পৌরসভার ৯নং ওয়ার্ড দ্বারক এলাকার সাহেদ আহমদ নামের এক ভুক্তভোগী বলেন, ডিজিটাল বাংলাদেশের কথা বলা হলেও ডিজিটাল সেবা পেতে কত কষ্ট করতে হয়। পৃথিবীর অন্যান্য দেশে টু’জি থ্রী’জিতেই এক ক্লিকে মুহূর্তের মধ্যে কাজ হয়ে যায়। কিন্তু বাংলাদেশে ফোর’জি-ফাইভ’জিতেও দিনের পর দিন সার্ভারে ডাটা এন্ট্রি দেয়া যায় না। এভাবে কি ডিজিটাল বাংলাদেশ এবং স্মার্ট বাংলাদেশ গঁড়া সম্ভব?
বৃটেন প্রবাসী জাহাঙ্গীর হোসেন নামের এক ব্যক্তি বলেন,  আমি সপরিবারে ৪ সপ্তাহের জন্য দেশে এসেছি। ইচ্ছে ছিল জন্ম নিবন্ধন করে জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন করে যাবো। কিন্ত জন্ম নিবন্ধনের আবেদন করতেই  ২ সপ্তাহ সময় লেগে গেছে। জানিনা বৃটেন ফেরার আগে জন্ম নিবন্ধন হাতে পাবো কিনা। জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদনের কথাতো ভাবতেই পারছিনা। বৃটেন থাকাকালে দেশে আসার জন্য মন কাঁদে। কিন্তু দেশে আসার পর যখন এমন উদ্ভট ঝামেলা মোকাবেলা করতে হয় তখন দেশের জন্য হৃদয়ে রক্তক্ষরণ হয়।
এ ব্যাপারে মৌলভীবাজার পৌর জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যালয় ডিজিটাল সেন্টারে কর্মরতদের সাথে কথা বললে, তারা সার্ভারের সমস্যার কথা স্বীকার করেন। তারা জানান, শুধু আমাদের পৌরসভায়ই নয়, সারাদেশেই ২ সপ্তাহ জুড়ে সার্ভারে বিভিন্ন সমস্যা করছে।
0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ