নারী বিশ্বকাপে মরক্কোর ইতিহাস

প্রকাশিত: ৩:১৫ পূর্বাহ্ণ, জুলাই ৩১, ২০২৩

নারী বিশ্বকাপে মরক্কোর ইতিহাস

বিশ্বকাপ থেকে বিদায়ে কাঁদছেন নিউজিল্যান্ড ডিফেন্ডার সিজে বট। ছবি: এএফপি

 

স্বাগতিক নিউজিল্যান্ডের কান্নাভেজা বিদায়

 

স্পোর্টস ডেস্ক :: নারী বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে বিদায় নিল সহ-আয়োজক নিউজিল্যান্ড। দ্বিতীয় রাউন্ডে যেতে হলে রবিবার ডানেডিনে ‘এ’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে জিততেই হতো তাদের। অথবা একই সময়ে শুরু হওয়া ম্যাচে হার কামনা করতে হতো নরওয়ের। তবে হলো উল্টো।

 

বাঁচা-মরার ম্যাচে সুইসদের বিপক্ষে গোলশূন্য ড্র করেছে নিউজিল্যান্ডের মেয়েরা। আর নরওয়ে ৬-০ গোলে উড়িয়ে দিয়েছে ফিলিপাইনকে। নরওয়েজিয়ানদের সমান ৪ পয়েন্ট পেলেও গোল ব্যবধানে পিছিয়ে থাকায় কপাল পুড়েছে নিউজিল্যান্ডের। আর ৫ পয়েন্ট নিয়ে গ্রুপ সেরা হয়ে নকআউট পর্বে গেল সুইজারল্যান্ড।

 

উদ্বোধনী ম্যাচে নরওয়েকে ১-০ গোলে হারিয়ে ইতিহাস গড়েছিল নিউজিল্যান্ড। নারী বিশ্বকাপে নিজেদের ইতিহাসে পেয়েছিল প্রথম জয়। তবে সেই সুখ বেশি দিন স্থায়ী হয়নি। ওয়েলিংটনে ফিলিপাইনের বিপক্ষে ১-০ গোলে হারায় দ্বিতীয় রাউন্ডে যাওয়ার পথটা কঠিন হয়ে ওঠে স্বাগতিকদের। সেই কঠিন পথ শেষ পর্যন্ত পাড়ি দিয়ে আরেকটি ইতিহাস গড়া হলো না তাদের। উল্টো গড়ল বিব্রতকর এক রেকর্ড। নিউজিল্যান্ডই প্রথম কোনো স্বাগতিক দেশ, যারা ব্যর্থ হলো গ্রুপ পর্ব পেরোতে।

 

সুইসদের বিপক্ষে জ্যাকুলিন হ্যান্ডের শটটি যদি গোলপোস্টে না লাগত, তাহলে এমনটা হয়তো হতো না। জয়ের জন্য মাঠে নেমে অবশ্য প্রতিপক্ষের তেমন পরীক্ষা নিতে পারেনি নিউজিল্যান্ড। গোল লক্ষ্য প্রথম শটটি নিতে তাদের লেগেছে ৭০ মিনিট। শেষ পর্যন্ত এই ব্যর্থতায় কান্না ও হতাশায় রূপ নিয়েছে ম্যাচ শেষে। সুইসদের বিপক্ষে ড্রয়ের পর কান্নায় ভেঙে পড়েন স্বাগতিকদের বেশ কয়েকজন খেলোয়াড়।

 

অঘটনের শিকার হয়েছে দক্ষিণ কোরিয়াও। ‘এইচ’ গ্রুপে মরক্কো চমক দেখিয়ে ১-০ গোলে হারিয়ে দিয়েছে তাদের। নারী বিশ্বকাপে উত্তর আফ্রিকান দেশটির এটিই প্রথম জয়। ম্যাচের ষষ্ঠ মিনিটে হেডে মরক্কোকে এগিয়ে দেন ইবতিশাম। এটিই নারী বিশ্বকাপ ইতিহাসে দেশটির প্রথম গোল। সেই গোল আর শোধ দিতে পারেনি কোরিয়া। তাতেই দ্বিতীয় রাউন্ডে যাওয়ার স্বপ্নটা বিসর্জন দিতে হলো এশিয়ান দেশটির। আর ৩ পয়েন্ট নিয়ে সেই আশা বাঁচিয়ে রেখেছে মরক্কো।

 

 

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ