সিকৃবি থেকে পবিপ্রবি’র কর্মকর্তা রাহাত মাহমুদের পিএইচডি ডিগ্রি অর্জন

প্রকাশিত: ৩:০৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০২৩

সিকৃবি থেকে পবিপ্রবি’র কর্মকর্তা রাহাত মাহমুদের পিএইচডি ডিগ্রি অর্জন

ডায়াল সিলেট ডেস্ক :: পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) খামার তত্ত্বাবধায়ক রাহাত মাহমুদ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকবি) কৃষিতত্ত্ব ও হাওর কৃষি বিভাগের প্রথিতযশা কৃষি বিজ্ঞানী ও কৃষি অনুষদের ডিন প্রফেসর ড. মো. নজরুল ইসলামের তত্ত্বাবধানে বাংলাদেশ বিজ্ঞান একাডেমি (Bangladesh Academy of Sciences)’র ফেলো/স্কলার হিসেবে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। সিকৃবির জনসংযোগ ও প্রকাশনা দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়েছে। ড. রাহাতের পিএইচডি অভিসন্দর্ভের শিরোনাম ছিল ‘কালেকশন অ্যান্ড ক্যারেকটারাইজেশন অব লোকাল রাইস কালটিভারস্ অব সিলেট রিজিওন’।

 

ড. রাহাত মাহমুদ গত ১৭ জুন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের ৪২ তম অধিবেশনে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। পিএইচডি গবেষণা ছাড়াও ধান চাষ ও উৎপাদন প্রযুক্তির ওপর করা ড. রাহাত মাহমুদের ৪টি গবেষণা নিবন্ধ আন্তর্জাতিক কয়েকটি বৈজ্ঞানিক জার্নালে প্রকাশিত হয়েছে।

 

ড. রাহাত মাহমুদ ভোলা জেলার লালমোহন উপজেলার দ্বীপশিখা মাধ্যমিক শিক্ষালয়ের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক মো. আব্দুল গফুর হাওলাদার ও মরহুমা খুরশিদা বেগমের প্রথম সন্তান। ব্যক্তিজীবনে তিনি দুই সন্তানের জনক। ইতোপূর্বে তিনি দৈনিক প্রথম আলোর পটুয়াখালী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি ও উক্ত বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা হিসেবে কাজ করেছেন। ড. রাহাত সরকারি পৃষ্ঠপোষকতা পেলে দেশের কৃষি খাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে চান।

 

0Shares