পরিবার পরিকল্পনা সপ্তাহ উপলক্ষে এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত মৌলভীবাজারেঃ

প্রকাশিত: ১২:২৫ পূর্বাহ্ণ, অক্টোবর ১২, ২০২৩

পরিবার পরিকল্পনা সপ্তাহ উপলক্ষে এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত মৌলভীবাজারেঃ
মনজু বিজয় চৌধুরী:  আগামী ১৪ থেকে ১৯ অক্টোবর পরিবার পরিকল্পনা পদ্ধতির বিশেষ সেবা সপ্তাহ” -২০২৩ উদযাপন উপলক্ষে মৌলভীবাজার ফ্যামিলি প্লানিং-ফিল্ড সার্ভিসেস ডেলিভারি পরিবার পরিকল্পনা অধিদপ্তরের আয়োজনে আজ বুধবার ( ১১ অক্টোবর) জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে।
জেলা পরিবার পরিকল্পনা অফিসের উপপরিচালক খন্দকার মাহবুর রহমানের উপস্থাপনায় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম। এ সময় তিনি বলেন, একজন মা হল একটি জাতির বাহক ,তাদের জন্য আমরা সকলে এই সুন্দর পৃথিবীর মুখ দেখেছি তাই সকল মা যাতে গর্ভকালীন সঠিক সেবা পায় সেদিকে আমাদের সকলের লক্ষ্য রাখতে হবে তাহলে দেশ সেবা প্রযুক্তিতে আরও এগিয়ে যাবে।
এছাড়াও সভায় উপস্থিত ছিলেন মৌলভীবাজার পৌরসভার মেয়র মো ফজলুর রহমান, জেলা শিক্ষা অফিসার মোহাম্মদ ফজলুর রহমান, জেলা পরিবার পরিকল্পনা অফিসের সহকারী পরিচালক (সিসি) ও ডিস্ট্রিক্ট কনসালটেন্ট (এফপিসিএস-কিউআইটি), মৌলভীবাজার ডা: বিশ্বজিৎ ভৌমিক, উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ বর্ণালী দাশ,প্যাথফাইন্ডার ইন্টারন্যাশনালের ডিস্টিক প্রোগ্রাম অফিসার সোহেল রানা, সদর উপজেলা মা ও শিশুস্বাস্থ্য মেডিকেল ডাঃ অফিসার টপ্পি বেগম, সদর উপজেলা ক্লিনিকের মেডিকেল অফিসার ডাঃ মারজিয়া আহসান তৃষা প্রমূখ।
এবারের সেবা সপ্তাহের প্রতিপাদ্যের বিষয় স্বল্পমেয়াদি পরিবার পরিকল্পনা পদ্ধতির বিশেষ সেবা সপ্তাহ ”। সভায় বক্তারা উক্ত সেবা সপ্তাহ যাতে সফলভাবে সম্পন্ন হয় সেই বিষয়ে বিভিন্ন দিক নির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন ।পরিবার পরিকল্পনা বিভাগের মাঠ কর্মচারীসহ অন্যান্য বিভাগের সরকারী ও বেসরকারী সংস্থার কর্মচারীগণ উক্ত এ্যাডভোকেসি সভায় অংশগ্রহন করেন ।
উল্লেখ্য পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্য বিষয়ে সেবা গ্রহনে উদ্বুদ্ধ করতে এই সপ্তাহ পালন করা হয়।বিশেষ করে পরিবার পরিকল্পনা সেবা গ্রহনে সকলকে উদ্বুদ্ধ করা, মানসম্মত পরিবার পরিকল্পনা মা ও শিশু স্বাস্থ্য সেবা প্রদান করা, এএনসি, পিএনসি এবং প্রাতিষ্ঠানিক ডেলিভারি সম্পর্কে জনগণকে সচেতন করা, মানসম্মত সেবা প্রদানের মাধ্যমে মাতৃমৃত্যু ও শিশুমৃত্য কমানো,সর্বোপরি পরিবার পরিকল্পনা কার্যক্রমের সঙ্গে সর্বস্তরের জনগণকে সম্পৃক্ত করাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয় এ সভায়।সভায় বাল্যবিয়ে ও অপরিনিত গর্ভধারণ রোধে গণসচেতনতা সৃষ্টি এবং সবার সার্বিক সহযোগিতা কামনা করেন বক্তারা।
পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্য বিষয়ে সেবা গ্রহণে উদ্বুদ্ধ করতে এই সপ্তাহ পালন করা হয়। বিশেষ করে পরিবার পরিকল্পনা সেবা গ্রহণে সকলকে উদ্বুদ্ধ করা, মানসম্মত পরিবার পরিকল্পনা মা ও শিশু স্বাস্থ্য সেবা প্রদান করা, এএনসি, পিএনসি এবং প্রাতিষ্ঠানিক ডেলিভারি সম্পর্কে জনগণকে সচেতন করা, মানসম্মত সেবা প্রদানের মাধ্যমে মাতৃমৃত্যু ও শিশুমৃত্যু কমানো, সর্বোপরি পরিবার পরিকল্পনা কার্যক্রমের সঙ্গে সব স্তরের জনগণকে সম্পৃক্ত করাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয় এ সভায়।
0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ