আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত মৌলভীবাজারে

প্রকাশিত: ১২:৩৮ পূর্বাহ্ণ, অক্টোবর ১৪, ২০২৩

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত মৌলভীবাজারে

মনজু বিজয় চৌধুরী। আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০২৩  দিবসটির এবারের প্রতিপাদ্য “অসমতার বিরুদ্বে লড়াই করি, দুর্যোগ সহনশীল ভবিষ্যৎ গড়ি” এ উপলক্ষে মৌলভীবাজার জেলা প্রশাসনের আয়োজনে বর্ণাড্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।শুক্রবার (১৩ অক্টোবর) জেলা প্রশাসনের কার্যালয় থেকে র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে পুনরায় জেলা প্রশাসনের কার্যালয়ে গিয়ে শেষ হয়।র‌্যালি পরবর্তীতে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয় জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মো: জসীম উদ্দিন মাসুদের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম।

এ সময় তিনি বলেন, সরকার জাতির পিতার পদাঙ্ক অনুসরণ করে দুর্যোগ ঝুঁকিহ্রাসে ও দুর্যোগ সহনশীল দেশ গঠনে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে। দুর্যোগের আগাম সতর্কবার্তা ও দৈনন্দিন আবহাওয়া বার্তা জানতে মোবাইলে ১০৯০ (টোল ফ্রি) ইন্টারএ্যাকটিভ ভয়েস রেসপন্স (আইভিআর) সেবা চালু করা হয়েছে।দুর্যোগে ক্ষতিগ্রস্তদের মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতেও কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় সরকারের বিনিয়োগ,দুর্যোগের পূর্বাভাস ব্যবস্থাপনার উন্নয়ন, নতুন বহুমুখী আশ্রয়কেন্দ্র নির্মাণ এবং দুর্যোগের প্রস্তুতি ও উদ্ধার কার্যক্রমে স্বেচ্ছাসেবীদের নিবেদিত প্রচষ্টাসহ বিভিন্ন কার্যক্রমের ফলে সম্প্রতি যেকোনো দুর্যোগেপ্রাণহানির সংখ্যা ব্যাপকহারে হ্রাস পেয়েছে।
সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) প্রভাংশু সোম মহান,জেলা ত্রাণ ও পুর্নবাসন কর্মকর্তা মোহাম্মদ ছাদু মিয়া,সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আজাদের রহমান, ব্র্যাক জেলা সম্বণয়কারী এলিমেন্ট হাজং প্রমূখ।
এছাড়াও ফায়ার সার্ভিস, জেলা স্কাউটস , জেলা বিএনসিসির সদস্য ও বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ,অভিভাবকবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদ কর্মীরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য ১৯৮৯ সাল থেকে প্রতিবছর ১৩ অক্টোবর সারা বিশ্বে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উদ্যাপিত হয়ে আসছে।দুর্যোগের ঝুঁকি হ্রাসে জনগণ ও সংশ্লিষ্ঠ সচেতনতা বৃদ্ধির জন্যই এ উদ্যোগ। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হচ্ছে।
ভৌগোলিক অবস্থানগত কারণে জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগে সবচেয়ে ঝুঁকিতে বাংলাদেশ। গত দুই দশকে এ ভূখন্ডে ১৮৫টি প্রাকৃতিক দুর্যোগ আঘাত হেনেছে। এতে সবচেয়ে ক্ষতিগ্রস্থ উপকূলীয় প্রান্তিক জনগোষ্ঠী।
0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ