মৌলভীবাজারে শেখ রাসেল দিবস পালিত

প্রকাশিত: ২:১১ পূর্বাহ্ণ, অক্টোবর ১৯, ২০২৩

মৌলভীবাজারে শেখ রাসেল দিবস পালিত
ডায়াল সিলেট ডেস্ক : “শেখ রাসেল দীপ্তিময়, নির্ভীক নির্মল দূর্জয়” এ প্রতিপাদ্য নিয়ে মৌলভীবাজারে জেলা প্রশাসনের আয়োজনে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এর সহযোগীতায় শেখ রাসেল দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সকালে শেখ রাসেলের প্রতিকৃতিতে মৌলভীবাজার জেলা প্রশাসনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পন করা হয়।
একে একে পুষ্পস্তবক অর্পন করেন জেলা পরিষদ, মাদকদ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তর,বন বিভাগ,জেলা শিশু একাডেমী,জেলা শিল্পকলা একাডেমী,গণপূর্ত বিভাগ,জীবনবীমা কর্পোরেশন। এরপর জেলা প্রশাসনের কার্যালয় থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয় র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে পুনরায় জেলা প্রশাসনের কার্যালয়ে গিয়ে শেষ হয়।
পরর্বতীতে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা শিশু বিষয়ক কর্মকর্তা জসীম উদ্দিন মাসুদ এর সঞ্চালনায় এবং মৌলভীবাজার জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য সৈয়দা জোহরা আলাউদ্দিন,জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মিছবাহুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) প্রভাংশু সোম মহান,জেলা সিভিল সার্জন জালাল উদ্দিন মোর্শেদ,সদর উপজেলা নিবার্হী অফিসার নাসরিন আক্তার, পৌরসভা মেয়র মোঃ ফজলুর রহমান, উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ কামাল হোসেনসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।
আলোচনা সভা শেষে রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগীতার বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরন করেন অতিথিরা।
উল্লেখ্য, শেখ রাসেল ১৯৬৪ সালের এই দিনে ধানমন্ডির ৩২নং ঐতিহাসিক স্মৃতি-বিজড়িত বাড়িতে জন্মগ্রহন করেন। মন্ত্রিপরিষদ বিভাগের এক সিদ্ধান্ত অনুযায়ী,গত বছর থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন ‘শেখ রাসেল দিবস’ হিসেবে পালিত হচ্ছে। বঙ্গবন্ধুর সাথে নরপিশাচরা নির্মমভাবে হত্যা করেছিল তাকেও। তিনি ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিলেন।
রাসেলের জন্মের পর বঙ্গবন্ধু তার প্রিয় লেখক খ্যাতিমান দার্শনিক ও নোবেল বিজয়ী ব্যক্তিত্ব বার্ট্রান্ড রাসেলের নামানুসারে পরিবারের নতুন সদস্যের নাম রাখেন “রাসেল”। শৈশব থেকেই দুরন্ত প্রাণবন্ত রাসেল ছিলেন পরিবারের সবার অতি আদরের।
শেখ রাসেলের ভুবন ছিল তার পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মাতা বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব, বোন শেখ হাসিনা ও শেখ রেহানা এবং ভাই শেখ কামাল ও শেখ জামালকে ঘিরে।
0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ