সমাবেশের আগে বিএনপির ৩৩৪ নেতাকর্মী গ্রেপ্তার

প্রকাশিত: ৪:০৫ পূর্বাহ্ণ, অক্টোবর ১৯, ২০২৩

সমাবেশের আগে বিএনপির ৩৩৪ নেতাকর্মী গ্রেপ্তার

ডায়াল সিলেট ডেস্ক :: বিএনপির সমাবেশকে কেন্দ্র করে গত মঙ্গলবার রাত থেকে বুধবার (১৮ অক্টোবর) রাত ১২টা পর্যন্ত ঢাকাসহ সারা দেশ থেকে ৩৩৪ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। এর মধ্যে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) একটি সূত্র বলেছে, রাজধানীতে ২০২ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে গতকাল সন্ধ্যা পর্যন্ত ২২৯ জনকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

 

বিএনপি বলেছে, অক্টোবরের শেষ দিকে তারা সরকার পতনের চূড়ান্ত আন্দোলনে যাবে। আন্দোলন বাধাগ্রস্ত করতে সরকার ঢাকা ও ঢাকার বাইরে তাদের তিন শতাধিক নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে।

 

নতুন করে গ্রেপ্তারের কোনো পরিকল্পনা সরকারের নেই দাবি করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ভাঙচুর, অগ্নিসন্ত্রাস, অস্ত্র ও খুনের মামলায় আগে থেকে যারা জড়িত, সুষ্ঠু তদন্তের স্বার্থে তাদের গ্রেপ্তার করছে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী। বুধবার রাজধানীর বনানী কবরস্থানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে তাঁর সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের এ কথা বলেন ওবায়দুল কাদের।

 

সরকার পতনের এক দফা দাবিতে বুধবার বিএনপিসহ যুগপৎ আন্দোলনের শরিক ৩৬টি রাজনৈতিক দল নয়াপল্টনে জড়ো হয়। দুপুর ২টায় রাজধানীর নয়াপল্টনে বিএনপির সমাবেশ শুরু হয়। সমাবেশে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সমাবেশকে কেন্দ্র করে পুলিশ ব্যাপক ধরপাকড় চালিয়েছে।

 

যা বলছেন বিএনপি নেতারা :: বিএনপির নির্বাহী কমিটির সদস্য (কেন্দ্রীয় দপ্তরে যুক্ত) আবদুস সাত্তার পাটোয়ারী বুধবার দুপুরে কালের কণ্ঠকে বলেন, টাঙ্গাইলের গোপালপুর থেকে ৫১ নেতাকর্মী সমাবেশে যোগ দিতে এলে তাঁদের ভোর সাড়ে ৪টার দিকে আটক করা হয়। ধনবাড়ী উপজেলা বিএনপির অর্থবিষয়ক সম্পাদক আলমগীর হোসেন বলেন, বিএনপির প্রবাসীবিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেনসহ আটজনকে মঙ্গলবার রাতে পল্টন এলাকা থেকে আটক করা হয়।

 

বিএনপির অভিযোগ, দেশের বিভিন্ন জেলা থেকে সমাবেশে আসা নেতাকর্মীদের ঢাকার বিভিন্ন প্রবেশমুখ থেকে আটক করা হয়েছে। ঢাকায় যাঁরা পৌঁছেছেন, তাঁদের মধ্যেও অনেককে আটক করা হয়েছে।

 

বুধবার দুপুর ১টার দিকে বিএনপির পক্ষ থেকে বলা হয়েছে, রাজধানীর কাকরাইল, ফকিরাপুল, মালিবাগ ও ঢাকার প্রবেশপথ থেকে বেশির ভাগ নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে।

 

সরেজমিন :: বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত নয়াপল্টন, বায়তুল মোকাররমসহ আশপাশের এলাকাজুড়ে বিএনপি নেতাকর্মীদের উপস্থিতি ছিল। এ সময় কারো মাথায় ব্যানার, কারো হাতে লাঠি, আবার কারো হাতে সরকারবিরোধী নানা ধরনের প্ল্যাকার্ড ছিল। আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সতর্ক ছিল পুলিশ, র‌্যাবসহ গোয়েন্দা পুলিশ। প্রস্তুত ছিল পুলিশের আর্মড ভেহিকল, এসকর্ট ভেহিকল, সাঁজোয়া যান এপিসি ও জলকামান।

 

যা বললেন ডিবি প্রধান : বুধবার দুপুরে ডিএমপির অতিরিক্ত কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, সাম্প্রতিক রাজনৈতিক সমাবেশকে কেন্দ্র করে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে তাঁরা গোয়েন্দা নজরদারি বাড়িয়েছেন। তাঁরা ২০ জনের মতো আটক করেছেন। ডিবি সূত্র জানায়, সমাবেশকে কেন্দ্র করে রাজধানীর বিভিন্ন আবাসিক হোটেলে অভিযান চালানো হয়েছে। অভিযানে অনেককে আটক করা হয়।

 

বিএনপি নেতা দুলু কারাগারে, ১১ জন রিমান্ডে : সমাবেশ ঘিরে মঙ্গলবার রাত সাড়ে ১০টার দিকে গুলশান এলাকা থেকে বিএনপির সাংগঠনিক সম্পাদক ও সাবেক ভূমি উপমন্ত্রী এম রুহুল কুদ্দুস তালুকদার দুলুকে গ্রেপ্তার করা হয়। গতকাল বিকেলে তাঁকে গোয়েন্দা পুলিশ আদালতে পাঠায়। পরে শুনানি শেষে আদালত তাঁকে কারাগারে পাঠান।

 

আদালত সূত্র জানায়, রাজধানীর বাড্ডা থানায় নাশকতার অভিযোগে করা এক মামলায় গতকাল ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. আলী হায়দার তাঁকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। এ ছাড়া বিভিন্ন মামলায় আরো ১১ জন বিএনপি নেতাকর্মীকে গতকাল আদালতে পাঠায় পুলিশ। পরে আদালত তাঁদের দুই দিন করে রিমান্ড মঞ্জুর করেন।

 

ঢাকায় আবাসিক হোটেল থেকে গ্রেপ্তার ৫১ : কাকরাইল এলাকার মেরিনা আবাসিক হোটেল থেকে বিএনপির ৫১ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে ডিবি পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে। মঙ্গলবার রাতে আটকের পর গতকাল বিস্ফোরক দ্রব্য আইনে তাঁদের বিরুদ্ধে রমনা থানায় মামলা হয়েছে। ওসি আবুল হাসান জানান, আজ বৃহস্পতিবার তাঁদের আদালতে হাজির করা হবে।

 

রাজধানীর বাইরে গ্রেপ্তার ৪২ : নারায়ণগঞ্জ : মঙ্গলবার রাত ১০টার পর থেকে জেলার বিভিন্ন স্থানে পুলিশ অভিযান চালিয়ে দলের ২০ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে বলে অভিযোগ করেছে বিএনপি। বিএনপি জানায়, গ্রেপ্তার ব্যক্তিদের মধ্যে আছেন রূপগঞ্জের দাউদপুর ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ড বিএনপির সভাপতি হোসেন মুন্সি ও ফতুল্লা থানা যুবদলের আহ্বায়ক মাসুদুর রহমান মাসুদ। জেলা পুলিশের মুখপাত্র অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) চাইলাউ মারমা বলেন, বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ২০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

 

নরসিংদী : জেলা বিএনপি বলেছে, মঙ্গলবার রাত থেকে ২৪ ঘণ্টায় নরসিংদীর বিভিন্ন উপজেলা থেকে ১১ নেতাকর্মীকে পুলিশ গ্রেপ্তার করেছে। নরসিংদীর অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) শামসুল আরেফীন বলেন, ‘২৪ ঘণ্টায় বিভিন্ন অপরাধে মোট ১৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে বিএনপির কোনো নেতাকর্মী আছে কি না জানা নেই।’

 

সাভার : ঢাকার সাভারের আশুলিয়ায় বাস ভাঙচুর ও অগ্নিসংযোগের মামলায় মঙ্গলবার রাতে জেলা বিএনপির সহতথ্য ও গবেষণা সম্পাদক মোক্তার হোসেন মণ্ডলকে গ্রেপ্তার করে পুলিশ।

 

ফরিদপুর : জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আফজাল হোসেন খান ওরফে পলাশকে মঙ্গলবার রাতে পুলিশ শহর থেকে গ্রেপ্তার করে। বুধবার আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয় তাঁকে।

 

ময়মনসিংহ : জেলার ভালুকায় উপজেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য ইমতিয়াজ আহাম্মেদ বুলবুলসহ ৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে। ভালুকা মডেল থানার পুলিশ জানায়, মঙ্গলবার রাতে উপজেলার বিভিন্ন এলাকা থেকে তাঁদের গ্রেপ্তার করা হয়।

 

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ