দৃষ্টিনন্দন সাজসজ্জায় দুর্গোৎসব শুরু

প্রকাশিত: ৬:৩৮ অপরাহ্ণ, অক্টোবর ২১, ২০২৩

দৃষ্টিনন্দন সাজসজ্জায় দুর্গোৎসব শুরু

ডায়াল সিলেট ডেস্ক:  ঢাকঢোল, শঙ্খ আর উলুধ্বনির মধ্য দিয়ে চলছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। আর এই উৎসব ঘিরে মৌলভীবাজার শহরের বেশকয়েকটি পূজামণ্ডপে দৃষ্টিনন্দন সাজসজ্জাসহ নান্দনিক মূল ফটক দেখে মুগ্ধ দর্শনার্থীরা।

সনাতনী পঞ্জিকা অনুযায়ী, আজ মহাসপ্তমী পূজার মাধ্যমে শুরু হল দুর্গাপূজার মূল আচার অনুষ্ঠান। ২২ অক্টোবর মহাঅষ্টমী, ২৩ অক্টোবর মহানবমী ও ২৪ অক্টোবর বিজয়া দশমী। এদিন প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা।

শনিবার (২১ অক্টোবর) মহাসপ্তমী পূজার মধ্য দিয়ে শুরু হয়েছে পূজার মূল আনুষ্ঠিকতা। শহরের কেন্দ্রীয় কালীবাড়ি, রামকৃষ্ণ মিশন, আখড়া, দুর্গাবাড়ি, সৈয়ারপুরের ত্রিণয়নী ও আবাহন এবং গীর্জাপাড়ার মহেশ্বরী পূজামণ্ডপ ঘুরে দেখা যায়, সময় বাড়ার সঙ্গে দর্শনার্থীদের ভিড় বাড়ছেই। পূজামণ্ডপের নান্দনিক মূল ফটকসহ দৃষ্টিনন্দন সাজসজ্জা দেখে মুগ্ধ তারা।

এসময় দেখা যায়, শহরের আবাহন পূজামণ্ডপে ৮০ ফুট উচ্চ স্ট্যাচু অব লিবার্টির আদলে মূল ফটকের পাশাপাশি ২৫ ফুট উচ্চতার বিশ্বরূপ প্রতিমা এবং ত্রিনয়নী শিববাড়িতে ভারতের মায়াপুর মন্দিরের আদলে মণ্ডপ ও মহাভারতের কাহিনী অবলম্বনে দেবীগঙ্গার প্রতিমা রয়েছে এবং এছাড়াও আছে কেদারনাথ মন্দিরের আদলে মহেশ্বরী পূজামণ্ডপসহ নানান ব্যতিক্রমী আয়োজন।

এদিকে কুলাউড়া উপজেলার কাদিপুরের শিববাড়িতে এবার পাথরের তৈরি প্রায় ২৩ ফুট উঁচু তপ্তকাঞ্চন বর্ণের সহস্রভুজা দুর্গা প্রতিমা স্থাপিত হয়ে পূজা করা হচ্ছে।

বেশকয়েকজন দর্শনার্থী জানান, এবার অন্য বছরের তুলনায় শহরের পূজামণ্ডপগুলোতে বাঁশ, কাপড়, শোলার দ্বারা তৈরি দৃষ্টিনন্দন সাজসজ্জা করা হয়েছে।

মহেশ্বরী পূজামণ্ডপের সভাপতি দেবাশীষ রায় বলেন, এবারও সাত্ত্বিক পূজার্চনার পাশাপাশি কেদারনাথ মন্দিরের আদলে আমাদের মণ্ডপের মূল ফটক করা হয়েছে।

আবাহন পূজামণ্ডপের ২৫ ফুট উচ্চতা প্রতিমা নির্মাণের মাধ্যমে দেবীদুর্গার মহিষাসুর বধ কাহিনীর চিত্র তুলে ধরা হচ্ছে। পাশাপাশি ৮০ ফুট উচ্চ নান্দনিক বাঁশ ও কাপড়ের তৈরি স্ট্যাচু অব লিবার্টি এবারের থিম বলে জানান, মণ্ডপের আয়োজক সজল দাশ।

ত্রিণয়নী পূজামণ্ডপের সভাপতি শ্রীকান্ত সূত্রধর বলেন, ত্রিনয়নী শিববাড়িতে মায়াপুর মন্দিরের আদলে মণ্ডপ এবং মহাভারতের কাহিনী অবলম্বনে দেবীগঙ্গার প্রতিমাসহ বর্নিলভাবে মণ্ডপ সাজানো হয়েছে।

জেলা পূজা উদযাপন কমিটির সম্পাদক মহিম দে মধু জানান, জেলায় এবার ১ হাজার ৩৬টি পূজামণ্ডপ দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। এ মধ্যে সদরে ১১৭টি, বড়লেখায় ১৫৩টি, জুড়িতে ৭১টি, কুলাউড়ায় ২২২টি, কমলগঞ্জে ১৬২টি, রাজনগরে ১৩৮টি ও শ্রীমঙ্গলে ১৭৩টি পূজামণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে।

জেলা পুলিশ সুপার মো. মনজুর রহমান জানান, পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থায় নির্বিঘ্নে উৎসবমুখর পরিবেশে পূজা সম্পন্ন করতে সবধরনের প্রস্তুতি আছে জেলা পুলিশের।

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ