প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে দুর্গোৎসবের সমাপ্তি: নিরাপত্তা ও শান্তিশৃঙ্খলা রক্ষায় দ্বায়িত্ব পালন করেন জেলা পুলিশ

প্রকাশিত: ১:৫৫ পূর্বাহ্ণ, অক্টোবর ২৫, ২০২৩

প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে দুর্গোৎসবের সমাপ্তি: নিরাপত্তা ও শান্তিশৃঙ্খলা রক্ষায় দ্বায়িত্ব পালন করেন জেলা পুলিশ

ডায়ালসিলেট ডেস্ক :: গত ২০ অক্টোবর ষষ্ঠী পূজার মধ্যদিয়ে শুরু হওয়া সনাতন ধর্মাবলম্বীদের পাঁচদিনের বৃহত্তম শারদীয় দুর্গোৎসবের শান্তিপূর্ণ সমাপ্তি হয়েছে মৌলভীবাজারের মনু নদীতে প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে।

মঙ্গলবার (২৪ অক্টোবর) বিকেল পৌঁনে ৫টার দিকে শহরের চাঁদনীঘাট ব্রীজের মনু নদীতে পৌরসভার ব্যবস্থাপনায় শুরু হয় প্রতিমা বিসর্জনের আনুষ্ঠানিকতা।

এর আগে বিকেল ৩টায় শহরের চৌমুহনা এলাকা থেকে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ মৌলভীবাজার জেলা শাখার ব্যানারে বাদ্যযন্ত্রের তালে তালে নেচে-গেয়ে শুরু হয় প্রতিমা বিসর্জনের শোভাযাত্রা। শোভাযাত্রাটি সাইফুর রহমান সড়ক হয়ে ফের চাঁদনীঘাট ব্রীজের মনু নদী’র প্রতিমা বিসর্জন স্থানে গিয়ে শেষ হয়।

এর পর একে একে জেলা সদরের ১১৭টি পূজা মণ্ডপের প্রতিমা বিসর্জন শুরু হয় মনু নদীতে। প্রতিমা বিসর্জন অনুষ্ঠানে সেখানে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম, পুলিশ সুপার মো. মনজুর রহমান, পৌরসভার মেয়র মো. ফজলুর রহমান ও জেলা পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দ। এসময় সেখানে জেলা পুলিশের বিপুল সংখ্যক সদস্য নিরাপত্তা ও শান্তিশৃঙ্খলা রক্ষায় দ্বায়িত্ব পালন করেন। এছাড়াও স্কাউটের সদস্যরাও শৃঙ্খলা রক্ষায় তৎপর থাকতে দেখা যায়।

এদিকে প্রতিমা বিসর্জন দেখতে চাঁদনীঘাট ব্রীজ ও মনু নদীর দু’পাড়ে হাজার হাজার দর্শনার্থীর ঢল নামে।

এ বছর শারদীয় দুর্গোৎসবে জেলায় ১০৩৬টি পূজা মণ্ডপের মধ্যে সবচেয়ে বেশি নজর কাড়ে শহরের ত্রিনয়ণী ও মহেশ্বরী পূজা মণ্ডপ। এ দুটি মণ্ডপ ভারতের উত্তরাখণ্ডে অবস্থিত হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান তীর্থস্থান কেদারনাথ মন্দির ও পশ্চিমবঙ্গের নদীয়া অঞ্চলে অবস্থিত মায়াপুর মন্দিরের আদলে তৈরি করা হয়েছে।

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ