ইঁদুরের কারণে বছরে প্রায় ২ হাজার ৯০০ কোটি টাকার ফসল নষ্ট

প্রকাশিত: ৭:৫১ অপরাহ্ণ, অক্টোবর ২৯, ২০২৩

ইঁদুরের কারণে বছরে প্রায় ২ হাজার ৯০০ কোটি টাকার ফসল নষ্ট

ডায়ালসিলেট ডেস্ক :  দেশে সকল ফসল মিলিয়ে ইঁদুর বছরে প্রায় ২ হাজার ৯০০ কোটি টাকার ফসল নষ্ট করে যার মধ্যে পাটও রয়েছে। বাংলাদেশে ইঁদুরের আক্রমনে বছরে আমন ধানের শতকরা ৫-৭ ভাগ, গম ৪-১২ ভাগ, গোলআলু ৫-৭ ভাগ, আনারস ৬-৯ ভাগ নষ্ট করে। গড়ে মাঠ ফসলের ৫-৭% এবং গুদামজাত শস্য ৩-৫% ক্ষতি করে। উপজেলা কৃষি অফিস সুত্রে এসব তথ্য জানা গেছে।
জাতীয় ইঁদুর নিধন অভিযান-২০২৩ উপলক্ষে শ্রীমঙ্গল উপজেলা পরিষদ প্রাঙ্গন থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন উপজেলা নির্বাহী অফিসার আলী রাজিব মাহমুদ মিঠুন। আরো উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা মো. মহিউদ্দিন, কৃষি সম্প্রসারন কর্মকর্তা উজ্জ্বল সুত্রধর, উপ-সহকারি উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা রকেন্দ্র শর্মা, উপ-সহকারি কৃষি কর্মকর্তা মো. মাসুকুর রহমান, উপ-সহকারি কৃষি কর্মকর্তা সুমা পাল ও উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে আগত কৃষাণ-কৃষাণী বৃন্দ।
২০২৩ সালে কৃষি বিভাগের প্রকাশিত এক বুলেটিনে দেখা যায়, বাংলাদেশে প্রায় ৫০-৫৪ লক্ষ লোকের এক বছরের খাবার ইঁদুরের কারণে নষ্ট হয়। বুলেটিনে আরো বলা হয়, ইঁদুর মুরগির খামারে গর্ত করে ডিম ও ছোট বাচ্চা খেয়ে বছরে প্রতিটি খামারে প্রায় ১৮ হাজার টাকার ক্ষতি করে। সবচেয়ে আশংকাজনক ব্যাপার হল যে, একটি ইঁদুর এক রাত্রে ২০০-৩০০ টি ধান বা গমের কুশি কাটতে পারে।
পৃথিবীর এমন কোনো দেশ নেই যেখানে ইঁদুরের সমস্যা নেই। বিশ^স্বাস্থ্য সংস্থার (১৯৬৭) হিসাবমতে, ইঁদুর প্রতিবছর বিশে^র ৩ কোটি ৩৩ লক্ষ টন খাবার নষ্ট করে। এশিয়ায় ইঁদুর বছরে ১৮ কোটি মানুষের ১২ মাসের খাবার নষ্ট করে। একটি ইঁদুর প্রতি পরিবারে গুদামে বছরে ৪০-৫০ কেজি দানা শস্য ক্ষতি করে থাকে এবং এ ক্ষতির মোট পরিমাণ ৭৫ হাজার থেকে ১ লক্ষ মেট্রিক টন। বাংলাদেশে প্রায় ৫০-৫৪ লক্ষ লোকের এক বছরের খাবার ইঁদুরের কারণে নষ্ট হয়। ইঁদুর দ্বারা বছরে ফসল ও অন্যান্য জিনিসপত্রের প্রায় ১.৫-২.০ হাজার কোটি টাকা ক্ষতি হয়।
সুত্র জানায়, ২০২২ সালে সারাদেশে প্রায় ১ কোটি ১৯ লাখ ৮৪ হাজার ইঁদুর নিধনের মাধ্যমে প্রায় ৮৯ হাজার ৮৭৬ মেট্রিক টন ফসল রক্ষা করা সম্ভব হয়েছিলো যার বাজার মূল্য প্রায় ৩৬০ কোটি টাকা।

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ