একদিনে সারওয়ার্দী ও বিএনপির ৪ নেতা কারাগারে

প্রকাশিত: ২:৪৬ পূর্বাহ্ণ, নভেম্বর ১০, ২০২৩

একদিনে সারওয়ার্দী ও বিএনপির ৪ নেতা কারাগারে

ডায়াল সিলেট ডেস্ক :: রাষ্ট্রদ্রোহ, প্রধান বিচারপতির বাসভবনে হামলা, পুলিশ হত্যা এবং গাড়ি পোড়ানোর পৃথক মামলায় একদিনে পাঁচজনকে কারাগারে পাঠিয়েছেন আদালত। তাদের মধ্যে বিএনপির চার নেতা এবং একজন সাবেক সেনা কর্মকর্তা রয়েছেন। বৃহস্পতিবার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটদের পৃথক আদালত এসব আদেশ দেন।

 

এদিন বাইডেনের ভুয়া উপদেষ্টা পরিচয় দেওয়ার ঘটনায় রাষ্ট্রদ্রোহের অভিযোগে রাজধানীর পল্টন থানার মামলায় রিমান্ড শেষে সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল চৌধুরী হাসান সারওয়ার্দীকে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।

 

মামলাটির তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশের পরিদর্শক জামাল উদ্দিন মীর আসামির ৮ দিনের রিমান্ড শেষে আদালতে হাজির করেন এবং তাকে কারাগারে আটক রাখার আবেদন করেন। শুনানি শেষে ঢাকার মেট্রোপলিটন মাজিস্ট্রেট মো. রশিদুল আলমের আদালত আসামিকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

 

বিএনপির মহাসমাবেশ ঘিরে পুলিশের সঙ্গে দলটির নেতাকর্মীদের সংঘর্ষে পুলিশ কনস্টেবল আমিরুল ইসলাম পারভেজ (৩২) নিহতের ঘটনায় রাজধানীর পল্টন মডেল থানায় করা মামলায় রিমান্ড শেষে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও দলটির মিডিয়া সেলের আহ্বায়ক জহির উদ্দিন স্বপনকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

 

বৃহস্পতিবার তাদের ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হয়। এসময় তাদের আদালতের হাজতখানায় রাখা হয়। পরে মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাদের কারাগারে আটক রাখার আবেদন করেন তদন্তকারী কর্মকর্তা ও ডিবির পুলিশ পরিদর্শক মো. তরীকুল ইসলাম। আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মেট্রোপলিন ম্যাজিস্ট্রেট রশিদুল আলম তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

 

প্রধান বিচারপতির বাসভবনে হামলার ঘটনায় রমনা মডেল থানায় করা মামলায় রিমান্ড শেষে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদুকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। বৃহস্পতিবার রিমান্ড শেষে তাকে আদালতে হাজির করা হয়। এরপর মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাকে কারাগারে আটক রাখার আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা ও ডিবি পুলিশের পরিদর্শক রফিকুল ইসলাম। আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শেখ সাদী তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

 

একই দিন বাস পোড়ানোর মামলায় বিএনপির আরেক ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার মেজর (অব.) শাহজাহান ওমরকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। রাজধানীর গাউছিয়া মার্কেটের পাশে যাত্রী ছাউনির সামনে মিরপুর সুপার লিংক পরিবহনের বাসে আগুন দেওয়ার ঘটনায় এ মামলা করা হয়। বৃহস্পতিবার চার দিনের রিমান্ড শেষে তাকে আদালতে হাজির করা হয়। এসময় মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাকে কারাগারে আটক রাখার আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা। আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মেট্রোপলিন ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরী তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

 

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ