ব্লাষ্ট প্রতিরোধে শ্রীমঙ্গলে প্রচার-প্রচারনা

প্রকাশিত: ১১:৫৩ অপরাহ্ণ, নভেম্বর ১১, ২০২৩

ব্লাষ্ট প্রতিরোধে শ্রীমঙ্গলে প্রচার-প্রচারনা

ডায়াল সিলেট ডেস্ক ::বোরো ধানের ব্লাষ্ট রোগ প্রতিরোধে শ্রীমঙ্গল উপজেলাজুড়ে প্রচার-প্রচারনা চালাচ্ছে শ্রীমঙ্গল কৃষি বিভাগ। আসন্ন বোরো মৌসুমকে সামনে রেখে ব্লাষ্ট রোগ প্রতিরোধে এই প্রচার চালানা হচ্ছে।

স্থানীয় কৃষি বিভাগেব উপ-সহকারি উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা রকেন্দ্র শর্মা জানান, বোরো ধানে ব্লাষ্ট রোগ প্রতিরোধে কৃষকদের সচেতন করতে উপজেলার বিভিন্ন স্থানে কৃষকদের নিয়ে উদ্ধুদ্ধকরন সভা, সচেতনতামুলক সভা ও মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে ভিডিও চিত্র প্রদর্শন করা হচ্ছে। এছাড়াও উপজেলার বিভিন্ন স্থানে সচেতনতামুলক ব্যানার স্থাপন করা হচ্ছে।

কৃষি বিভাগ সুত্র জানায়, ব্লাষ্ট আক্রমনপ্রবন জাত ব্রিধান ২৮, ২৯, ৪৮ ইত্যাদি পরিহার করতে পরামর্শ দেয়া হচ্ছে। ব্রিধান ২৮ এর বিকল্প জাত ব্রিধান ৮৮ এবং ব্রিধান ২৯ এর পরির্বতে ব্রিধান ৮৯ আবাদ করতে পরামর্শ দেয়া হচ্ছে। এছাড়াও ব্লাষ্ট প্রতিরোধী জাত ব্রিধান ৮৪, ৮৬. ৯২, ৯৬, ৯৭ এবং বঙ্গবন্ধু ধান ১০০, হাইব্রিড এসএল ৮ এইচ ও অন্যান্য হাইব্রিড জাত চাষ করতে পরামর্শ প্রদান করা হচ্ছে।

শ্রীমঙ্গল উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. মহিউদ্দিন বলেন, ব্লাস্টরোগটি প্রতিকারের চেয়ে প্রতিরোধই উত্তম। তাই বোরো মৌসুম শুরুর আগেই আমরা ব্লাস্টবিরোধী প্রচারনা চালাচ্ছি। এ লক্ষ্যে প্রতিটি ব্লকে কৃষকদের জন্য সচেতনতামূলক সভা,বাজারে বাজারে ভিডিও চিত্র প্রদর্শন, বীজ ডিলারদের কার্যক্রম মনিটরিং, সঠিক জাত নির্বাচনে পরামর্শ প্রদান ইত্যাদি কার্যক্রম হাতে নিয়েছি। এছাড়া, ব্লাস্ট প্রতিরোধে বোরো প্রনোদনা কর্মসূচির আওতায় শ্রীমঙ্গল উপজেলায় ৩৫০০ জন কৃষককে ২ কেজি করে হাইব্রিড বীজ প্রদান করা হয়।

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ