শ্রীমঙ্গলে প্রধান শিক্ষকের বাসা থেকে বিষাক্ত শঙ্খিনী সাপ উদ্ধার

প্রকাশিত: ৯:৩৯ অপরাহ্ণ, নভেম্বর ১৫, ২০২৩

শ্রীমঙ্গলে প্রধান শিক্ষকের বাসা থেকে বিষাক্ত শঙ্খিনী সাপ উদ্ধার

ডায়াল সিলেট ডেস্ক :: মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার ভাড়াউড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কল্যাণ দেব জীবনের বাসার বেডরুম থেকে বিষাক্ত শঙ্খিনী সাপ উদ্ধার করেছে শ্রীমঙ্গলে অবস্থিত বাংলাদেশ বন্যপ্ৰাণী সেবা ফাউণ্ডেশন।

বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল জানান, শ্রীমঙ্গলের ভাড়াউড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কল্যান দেব জীবনের শহরতলীর ইছবপুরের বাসায় একটি শঙ্খিনী সাপ ঢুকে পড়ে। মঙ্গলবার (১৪ নভেম্বর) রাত সাড়ে ৯টার দিকে কল্যান দেবের স্ত্রী বেডরুমে প্রবেশ করার সময় সাপটি দেখতে পান। এ সময় বাসার লোকজন আতংকিত হয়ে পড়েন।

মুঠোফোনে কল্যান দেব জানান, তিনি তাৎক্ষণিক বিষয়টি বন্যপ্রাণী সেবা ফাউণ্ডেশনের পরিচালক সজল দেবকে জানালে তিনি ঘটনাস্থলে এসে সাপটি উদ্ধার করে নিয়ে আসেন।

এ ব্যাপারে সজল দেব জানান, সাপটিকে আপাতত বন্যপ্রাণী সেবা ফাউণ্ডেশনে রাখা হয়েছে এবং বন্যপ্রাণী বিভাগকে জানানো হয়েছে। দুর্লভ প্রজাতির সাপটি হয়তো খাবারের সন্ধানে ওই বাড়িতে ঢুকে পড়েছিল বলে মন্তব্য করেন বন্যপ্রাণী সেবা ফাউণ্ডেশনের পরিচালকসজল দেব।

তিনি বলেন, শঙ্খিনী সাপের বৈজ্ঞানিক নাম বাংগারুস ফ্যাসিয়াটাস। সাপটির গায়ে কালোর মধ্যে হলুদ ডোরাকাটার কারণে সহজেই সাপটি চেনা যায়। সাধারণত মানুষ দেখলে সাপটি পালানোর চেষ্টা করে। মাথা ঝোপ বা মাটির মধ্যে লুকিয়ে রাখে। তখন সাপটির ভোঁতা লেজটিকে অনেকে মাথা ভেবে ভুল করেন। বুধবার সকালে সাপটিকে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষন বিভাগের শ্রীমঙ্গল কার্যালয়ে হস্তান্তর করা হবে বলে বাংলাদেশ বন্যপ্ৰাণী সেবা ফাউন্ডেশনে পরিচালক সুত্রে জানা যায়।

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ