দলছুট আহসান হাবিব ও ব্যারিস্টার ফখরুলকে বহিষ্কার করল বিএনপি

প্রকাশিত: ৩:১২ পূর্বাহ্ণ, নভেম্বর ১৬, ২০২৩

দলছুট আহসান হাবিব ও ব্যারিস্টার ফখরুলকে বহিষ্কার করল বিএনপি

ডায়াল সিলেট ডেস্ক :: দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে জাতীয় নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট খন্দকার আহসান হাবিব ও ব্যারিস্টার ফখরুল ইসলামকে বহিষ্কার করেছে বিএনপি। বুধবার বিএনপির এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

 

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘দলীয় শৃঙ্খলা পরিপন্থী কর্মকাণ্ডে জড়িত থাকার সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে অ্যাডভোকেট খন্দকার আহসান হাবিব এবং ব্যারিস্টার ফখরুল ইসলামকে বিএনপির প্রাথমিক সদস্য পদসহ সব পর্যায়ের পদ থেকে বহিষ্কার করা হয়েছে।’

 

এর আগে বুধবার রাজধানীর স্কাই সিটি হোটেলে এক সংবাদ সম্মেলনে বিএনপির চলমান আন্দোলনের সঙ্গে দ্বিমত পোষণ করে নির্বাচনে অংশ নিতে বিএনপিকে আহ্বান জানান এই দুই নেতা। ‘স্বতন্ত্র গণতন্ত্র মঞ্চে’র ব্যানারে আয়োজিত এই সংবাদ সম্মেলনে তাঁরা বলেন, নির্বাচনে আসার বিকল্প নেই। সংঘাত এড়িয়ে সংলাপ করে সংকট নিরসন করতে হবে। স্বতন্ত্র গণতন্ত্র মঞ্চের সঙ্গে বিএনপির ১২৫ জন নেতা আছেন জানিয়ে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ার কথাও জানান তাঁরা।

 

এমন ঘোষণা আসার পরে বিএনপির সহদপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে তাঁদের বহিষ্কারের কথা জানানো হয়।

 

এদিকে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য খন্দকার আহসান হাবিব বলেন, সংসদীয় নির্বাচন গণতন্ত্র সুরক্ষার একটি উপাদান। বাংলাদেশের সংবিধানের বাধ্যবাধকতায় প্রতি পাঁচ বছর পরপর সংসদীয় নির্বাচনের মাধ্যমে জনগণ তাঁদের প্রতিনিধিদের রাষ্ট্র পরিচালনার ক্ষমতা প্রদান করেন। ১১তম সংসদের মেয়াদ ২০২৪ সালের ২৯ জানুয়ারি সমাপ্ত হবে। সংবিধানের বিধান অনুসারে, ২৯ জানুয়ারির পূর্বেই ১২তম সংসদের নির্বাচন অনুষ্ঠিত হতে হবে। তা না হলে সংবিধান ভঙ্গের অভিযোগ উত্থাপিত হবে। ক্ষমতার পরিবর্তন একমাত্র নির্বাচনের মাধ্যমেই সম্ভব, অন্য কোনো উপায় সংবিধানে লিপিবদ্ধ নাই। বর্তমান সরকারের বিরুদ্ধে নানা রকমের অভিযোগ থাকা সত্ত্বেও সংসদ নির্বাচন করার ব্যাপারে নির্বাচন কমিশন এবং সরকারের সাংবিধানিক দায়িত্ব উপেক্ষা করার কোনো উপায় নেই বলে লিখিত বক্তব্যে উল্লেখ করা হয়। তিনি আগামী জাতীয় নির্বাচনে টাঙ্গাইল-৫ আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দেন।

 

এছাড়া বিএনপির কেন্দ্রীয় কমিটির অপর সদস্য ব্যারিস্টার এ কে এম ফখরুল ইসলাম ঝালকাঠি-২, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সাবেক ট্রাস্টি স্বপন সরকার রাজবাড়ী-১ এবং ছাত্রদলের সাবেক সহসভাপতি মনিরুল ইসলাম মিন্টু টাঙ্গাইল-৮ আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

 

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ