হালনাগাদ হচ্ছে না মৌলভীবাজারে জেলার সরকারি দপ্তরের ওয়বসাইট

প্রকাশিত: ৮:৪৩ অপরাহ্ণ, নভেম্বর ১৮, ২০২৩

হালনাগাদ হচ্ছে না মৌলভীবাজারে জেলার সরকারি দপ্তরের ওয়বসাইট

মৌলভীবাজার  প্রতিনিধি : সরকারি ওয়েব পোর্টালগুলোর তথ্য নিয়মিত আপডেট রাখার কথা থাকলেও এর কোনো ছোঁয়াই লাগেনি মৌলভীবাজার জেলার অধিকাংশ সরকারি দপ্তরের ওয়বসাইটগুলোতে। ফলে নাগরিকরা একদিকে যেমন সঠিক তথ্যের পরিবর্তে ভুল তথ্য পাচ্ছেন, অন্যদিকে পূর্ণতা পাচ্ছে না ডিজিটাল বাংলাদেশের শিরোনাম।জেলা প্রশাসনের সঙ্গে সংযুক্ত জেলা পর্যায়ের বেশ কয়েকটি সরকারি দপ্তরের ওয়েবসাইটে দেখা যায়, দীর্ঘদিন ধরে আপডেট করা হয়নি এসব ওয়েবসাইটের দেওয়া তথ্য। ফলে বাস্তবতার সঙ্গে মিলছে না ওয়েবসাইটে তথ্যগুলো। এ ছাড়াও জেলার ৭ উপজেলার বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের ওয়েবসাইট ঘেঁটেও এমন দৃশ্য দেখা যায়।

জেলা নির্বাচন অফিসের বাতায়নে প্রবেশ করে দেখা যায়, এই সাইটটি কবে সর্বশেষ হালনাগাদ করা হয়েছে তা উল্লেখ নেই। চলতি বছরের আগস্ট মাসে জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ আলমগীর হোসেন বদলি হয়ে অন্যত্র চলে গেছেন। তারপরও জেলা নির্বাচন কর্মকর্তা হিসেবে তার নাম রয়েছে। নতুন নির্বাচন কর্মকর্তার নাম বা ছবি সেখানে উল্লেখ নেই। এ ছাড়া মো. মোখলেছুর রহমান নামে আরেক জেলা নির্বাচন কর্মকর্তা ২০২০ সালে অন্যত্র বদলি হন; তবুও তার নাম-নম্বর রয়েছে। অথচ তিনি ৩ বছর আগে মারা গেছেন!

বিজিবির ওয়েব সাইটটি শেষ কবে হালনাগাদ করা হয়েছে, সেটি উল্লেখ করা নেই সেখানে। এই সাইটের কর্মকর্তাবৃন্দের অপশনে কোনো কর্মকর্তার নাম, ছবি ও মোবাইল নম্বর নেই।আইনশৃঙ্খলা রক্ষাকারীর আরেকটি গুরুত্বপূর্ণ বাহিনীর নাম র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। তাদের সাইটটিও সর্বশেষ হাল নাগাদ করা হয়েছে, সেটি উল্লেখ নেই। এখানে দীর্ঘদিন আগে বদলি হওয়া একজন কোম্পানি কমান্ডারের নাম ও সরকারি মোবাইল নম্বর সংযুক্ত রয়েছে। গুরুত্বপূর্ণ আরেকটি প্রতিষ্ঠান জেলা সাব-রেজিস্টার অফিস। এই সাইটটিও শেষ কবে হালনাগাদ করা হয়েছে, সেটি উল্লেখ করা নেই সেখানে। নেই কোনো কর্মকর্তার নাম, ছবি ও মোবাইল নম্বর।

সাধারণ মানুষের দোরগোড়ায় তথ্যসেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে সরকারের নানা উদ্যোগের গুরুত্বপূর্ণ অংশ এসব ওয়েবসাইট। জাতীয় তথ্য বাতায়নের মাধ্যমে ঘরে বসেই সব তথ্য পাওয়ার কথা মানুষের। কিন্তু মৌলভীবাজার জেলা ও উপজেলা পর্যায়ের বিভিন্ন দপ্তরের ওয়েব পোর্টালে ভিন্ন চিত্র। জেলা প্রশাসনের পোর্টাল ছাড়া বিভিন্ন দপ্তরের তথ্য পরিপূর্ণ নয়। ২০১৪ সালে জাতীয় তথ্য বাতায়ন উদ্বোধনের পর গত ৯ বছরেও এটি পরিপূর্ণ না হওয়ায় অনেকে হতাশা প্রকাশ করেছেন। তথ্য প্রদানকারী কর্মকর্তার তথ্যও নেই বিভিন্ন দপ্তরের পোর্টালে। এতে তথ্য পেতে ইচ্ছুক মানুষ পড়ছেন বিভ্রান্তিতে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বর্তমান সরকারের তথ্য বাতায়ন কার্যক্রম শুরু হওয়ার পর থেকে আইসিটি বিভাগের এটুআই প্রকল্প হতে সরকারি প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে একাধিক বার প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। কিন্তু এরপরও এসব অফিসের সাইটগুলো আপডেট করা হচ্ছে না।

মৌলভীবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বর্ণালী পাল বলেন, প্রত্যেকটি দপ্তরের আলাদা আলাদা আইডি ও পাসওয়ার্ড রয়েছে। তাই তথ্য বাতায়নের কাজটি নিজ নিজ দপ্তর আপডেট করে থাকে। তিনি বিষয়টি খোঁজ নিয়ে ব্যবস্থা নিচ্ছেন বলে জানান।

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ