মৃতদের সম্পদ থেকে গোপনে লাভবান ব্রিটিশ রাজা : দ্য গার্ডিয়ান

প্রকাশিত: ২:০১ পূর্বাহ্ণ, নভেম্বর ২৬, ২০২৩

মৃতদের সম্পদ থেকে গোপনে লাভবান ব্রিটিশ রাজা : দ্য গার্ডিয়ান

আন্তর্জাতিক ডেস্ক :: ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান জানিয়েছে, ব্রিটেনের রাজা চার্লস মৃত নাগরিকদের সম্পদ থেকে গোপনে লাভবান হচ্ছেন।

 

গার্ডিয়ান বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানায়, জমি ও সম্পত্তির বিতর্কিত এস্টেট ডাচি অব ল্যাঙ্কাস্টার রাজা তৃতীয় চার্লসের জন্য প্রচুর মুনাফা তৈরি করে। সাম্প্রতিক বছরগুলোতে তারা কয়েক মিলিয়ন পাউন্ড সংগ্রহ করেছে।

 

দৈনিকটি ব্যাখ্যা করেছে, ‘বোনা ভ্যাক্যান্টিয়া’ নামে পরিচিত সম্পদ সংগ্রহ করেছে ডাচি। এটি এমন লোকদের সম্পদ, যারা কোনো সিদ্ধান্ত বা সম্ভাব্য উত্তরসূরি ছাড়াই মারা গেছেন।

 

দ্য গার্ডিয়ান জানিয়েছে, গত ১০ বছরে এস্টেটের সম্পদের মুনাফা ৬০ মিলিয়ন পাউন্ডে পৌঁছেছে।

 

প্রতিবেদনে ব্যাখ্যা করে বলা হয়েছে, ‘ডাচি মূলত এমন লোকদের কাছ থেকে বোনা ভ্যাকান্টিয়া তহবিল উত্তরাধিকার সূত্রে পায়, যাদের সর্বশেষ পরিচিত ঠিকানা মধ্যযুগে ল্যাঙ্কাশায়ার কাউন্টি প্যালাটাইন নামে পরিচিত অঞ্চলে ছিল এবং একজন ডিউক সে অঞ্চল শাসন করেছিলেন।’

 

একই সূত্র অনুসারে, রাজা চার্লস তার প্রয়াত মা রানি দ্বিতীয় এলিজাবেথের সম্পত্তির উত্তরাধিকারী হওয়ার পর এই বছর ২৬ মিলিয়ন পাউন্ড পেয়েছেন।

 

এদিকে চার্লসকে উত্তরসূরি রেখে ৯৬ বছর বয়সে জনপ্রিয় রানি এলিজাবেথের গত বছর মৃত্যু হয়। এর পর থেকে রাজপরিবারের প্রতিষ্ঠানটি অনির্বাচিত নেতাদের ভর্তুকি দিতে জনসাধারণের অর্থ ব্যবহার করে অপ্রচলিত প্রতিষ্ঠান হিসেবে ক্রমবর্ধমান তদন্ত ও সমালোচনার মধ্যে পড়েছে।

 

-সূত্র : আনাদোলু এজেন্সি

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ