গাজায় কর্নেলসহ এক দিনে ১০ ইসরায়েলি সেনা নিহত

প্রকাশিত: ৩:৪৩ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৪, ২০২৩

গাজায় কর্নেলসহ এক দিনে ১০ ইসরায়েলি সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক :: গাজায় অভিযান পরিচালনা করতে গিয়ে এক দিনে অর্থাৎ মঙ্গলবার কর্নেলসহ অন্তত ১০ সেনা সদস্যকে হারিয়েছে ইসরায়েল। নিহত কর্নেল গোলান পদাতিক ব্রিগেডের একটি ফরোয়ার্ড ঘাঁটির নেতৃত্ব ছিলেন।

 

আল-জাজিরার সাংবাদিক অ্যালান ফিশার জানিয়েছেন, একটি শরণার্থী শিবিরে অভিযান পরিচালনা করতে গিয়ে নিহত হয়েছেন নয় সেনা সদস্য। এতে বোঝা যাচ্ছে একটি গুপ্ত হামলায় ইসরায়েলি সেনারা নিহত হয়েছেন।

 

এর আগে ইসরায়েলের পক্ষ থেকে জানানো হয়, সোমবার পর্যন্ত গাজায় অভিযান পরিচালনা করতে গিয়ে ১০৫ ইসরায়েলি সেনা নিহত হয়েছেন। ফলে এখন পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১৫ জনে।

 

গাজায় ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ১৮ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৫০ হাজারের কাছাকাছি।

 

এর আগে গাজার স্বাস্থ্যমন্ত্রণালয় জানিয়েছে, যাওয়ার জন্য গাজা স্ট্রিপের কোথাও কোনো নিরাপদ স্থান নেই। কারণ সেখানে ইসরায়েলের প্রাণঘাতী হামলা অব্যাহত রয়েছে।

 

এদিকে গাজায় মানবিক যুদ্ধবিরতির পক্ষে জাতিসংঘের সাধারণ পরিষদে বিপুল সংখ্যাগরিষ্ঠতায় একটি প্রস্তাব পাস হয়েছে। ১৯৩ সদস্য বিশিষ্ট পরিষদে এই প্রস্তাব পাস হয়।

 

প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে ১৫৩টি দেশ। ভোট দেওয়া থেকে বিরত থেকেছে ২৩ দেশ এবং ১০টি দেশ প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে। এর মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র। যদিও সাধারণ পরিষদে পাস হওয়া এই রেজোলিউশনটি মানা বাধ্যতামূলক নয়, তারপরও এটি বৈশ্বিক মতামতের সূচক হিসেবে কাজ করে থাকে।

 

-সূত্র: আল-জাজিরা

0Shares