হামাস-ইসরায়েল যুদ্ধবিরতির রূপরেখা দিলেন ব্রিটিশ ও জার্মান পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: ২:০৮ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৮, ২০২৩

হামাস-ইসরায়েল যুদ্ধবিরতির রূপরেখা দিলেন ব্রিটিশ ও জার্মান পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক :: ইসরায়েল-হামাসের চলমান সংঘাতের অবসানে ‘টেকসই যুদ্ধবিরতির’ আহ্বান জানিয়েছে জার্মানি ও যুক্তরাজ্য। শনিবার সংবাদমাধ্যম দ্য সানডে টাইমসে প্রকাশিত এক নিবন্ধে ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন ও জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বায়েরবক এ আহ্বান জানান।

 

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গাজায় ইসরায়েলের সাম্প্রতিক বোমা হামলাকে ‘নির্বিচার’ বলে অভিহিত করার কয়েকদিন পরেই এই দুই পররাষ্টমন্ত্রী এই নিবন্ধ প্রকাশ করলেন।

 

ওই নিবন্ধে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী বলেন, মা-বাবা হিসেবে হামাস ইসরায়েল যুদ্ধে শতশত শিশুর মৃত্যু আমাদের ব্যথিত করে। ৭ অক্টোবরের পর থেকে প্রতিটি শিশুর মৃত্যু একেকটি ট্রাজেডি। অসংখ্য পরিবার শোকাহত, জাতি এবং পুরো অঞ্চলটি সংকটে।

 

আমাদের কেউ এই যুদ্ধ দেখতে চায় না। আমাদের (বৃটিশ-জার্মান) রাজনৈতিক ইতিহাস বলে, যেকোনো অন্ধকারাচ্ছন্ন পরিস্থিতির উত্তোরণ আমরা ঘটাতে পারি। আমরা মধ্যপ্রাচ্যসহ পৃথীবির সবখানে শান্তির জন্য কাতর।

 

তাঁরা আরও বলেন, ‘‘অনেক বেসামরিক লোক নিহত হয়েছে। ইসরায়েলি সরকারের উচিত হামলার সময় সন্ত্রাসবাদী এবং বেসামরিক নাগরিকদের ফারাক নির্ণয়ে আরও কিছু করা। তাঁদের অভিযানের লক্ষ্য হওয়া উচিৎ শুধু হামাস নেতা এবং সৈন্যরা। ফিলিস্তিনিদের সঙ্গে শান্তিপূর্ণ সহাবস্থানের সম্ভাবনাকে ধ্বংস করলে ইসরায়েল এই যুদ্ধে জিততে পারবে না। যত তাড়াতাড়ি সম্ভব যুদ্ধবিরতি হওয়া উচিত, তবে এটি ‘টেকসই’ হতে হবে।

 

‘‘অবিলম্বে একটি যুদ্ধবিরতি প্রয়োজন। জিম্মিদের মুক্তি, গাজার দুর্দশাগ্রস্ত বেসামরিক জনগণের কাছে ত্রাণ পৌঁছানো এবং প্রকৃতপক্ষে একটি মানবিক যুদ্ধবিরতির জন্যই এটি করতে হবে, যা রাজনৈতিক সমাধানের সূচনা করবে।’’

 

শান্তি চুক্তির প্রকৃতি নিয়ে ভাবতে হবে জানিয়ে দুই পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘‘দীর্ঘমেয়াদী শান্তি চুক্তির প্রকৃতি সম্পর্কেও আমাদের অবশ্যই সাবধানে চিন্তা করতে হবে। এমনকি ৭ অক্টোবরের আগে হামাসকে শান্তির প্রকৃত অংশীদার হিসাবে কল্পনা করা কঠিন ছিল। ৭ অক্টোবরের পর এ নিয়ে আমাদের আর কোনো বিভ্রান্তি থাকতে পারে না। গাজার শাসনভার হামাসের হাতে ছেড়ে দেওয়া দ্বি-রাষ্ট্রীয় সমাধানের পথে স্থায়ী বাধা হয়ে দাঁড়াবে।

 

‘‘একটি দ্বি-রাষ্ট্রীয় সমাধানের জন্য উভয়পক্ষকে পাশাপাশি নিরাপদ বোধ করতে হবে। পশ্চিম তীরে চরমপন্থী বসতি স্থাপনকারীরা ফিলিস্তিনিদের বাড়িঘরে হিংসাত্মক হামলা চালাচ্ছে। নাশকতা চালিয়ে তাঁদের বাড়িছাড়া করার চেষ্টা করছে। আমরা এসব ঘৃণ্য কাজের তীব্র নিন্দা জানাই।’’

 

এর আগে ইসরায়েল-হামাসের চলমান সংঘাতের অবসানে ‘অবিলম্বে টেকসই যুদ্ধবিরতির’ আহ্বান জানিয়ে ফ্রান্স বলেছে, গাজার পরিস্থিতি নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন প্যারিস। ইসরায়েলে সফররত ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কলোনা আজ রোববার তেল আবিবে ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেনের কাছে এই উদ্বেগ প্রকাশ করেন।

 

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ