এবারের আইপিএলের নিলাম মাতাতে পারেন যেসব তারকা

প্রকাশিত: ৩:৩৭ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৯, ২০২৩

এবারের আইপিএলের নিলাম মাতাতে পারেন যেসব তারকা

স্পোর্টস ডেস্ক :: আজ মঙ্গলবার দুবাইয়ে অনুষ্ঠিত হবে ২০২৪ আসরের আইপিএলের জমজমাট নিলাম। এবারই প্রথম বিদেশের মাটিতে নিলামের আয়োজন করতে যাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। এই নিলামে কোন তারকারা দামের শীর্ষ পর্যায়ের দিকে উঠে আসবেন, তা নিয়ে চলছে জোর জ্বল্পনা-কল্পনা।

 

আগামী আসরে সর্বোচ্চ ভিত্তিমূল্যের ক্রিকেটারদের দাম রাখা হয়েছে ২ কোটি ভারতীয় রুপি। তবে এই দামে সর্বোচ্চ ক্যাটাগরির কোনো ক্রিকেটারকে কিনতে পারবে না ফ্র্যাঞ্চাইজিগুলো। এর সঙ্গে আরও অর্থ যোগ করতে হবে তাদেরকে। কারণ, সর্বোচ্চ ভিত্তিমূল্যের অনেক ক্রিকেটারকে নিয়েই তুমুল টানাটানি হবে ফ্রাঞ্চাইজিগুলোর মধ্যে। যে কারণে একেক ক্রিকেটারের মূল্য উঠতে পারে আকাশছোঁয়া।

 

এবারের নিলামে আইপিএলের ১০টি দলের সবাই মিলে মোট ব্যয় করতে পারবে ২৬২ কোটি ৯৫ লাখ রুপি। নিজেদের ব্যয় করার বাধ্যবাধকতার মধ্যে থেকেই ফ্রাঞ্চাইজিগুলোকে খেলোয়াড় কিনতে হবে।

 

২০২৪ সালের আইপিএলে যেসব ক্রিকেটাদের দাম আকাশ ছুঁতে পারে তাদের মধ্যে সবার প্রথমে রয়েছে অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্সের নাম। এরপর রয়েছেন- নিউজিল্যান্ডের তরুণ ক্রিকেটার রাচিন রাবিন্দ্রা, ইংল্যান্ডের হ্যারি ব্রুক, দক্ষিণ আফ্রিকার জেরাল্ড কোয়েৎজি এবং শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা।

 

প্যাট কামিন্স : আইপিএলের সর্বশেষ ২০২৩ আসরে খেলতে পারেননি অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স। ঠাসা সূচির কারণে ওই আসর মিস করেছেন তিনি। তবে সেটি অস্ট্রেলিয়া দলের জন্য কতটা উপকারি ছিল, তা বোঝা গেছে ভারত বিশ্বকাপে। স্বাগতিকদের হারিয়ে কামিন্সের নেতৃত্বে ষষ্ঠবারের মতো বিশ্বকাপের শিরোপা জিতে নিয়েছে অস্ট্রেলিয়া।

 

মিচেল স্টার্ক : পাওয়ার-প্লে ও ডেথ ওভারে বোলিংয়ের ক্ষেত্রে খুবই কার্যকরী পেসার। অস্ট্রেলিয়ার হয়ে কয়েকটি বিশ্বকাপ জিতেছেন মিচেল স্টার্ক। বলে সুইং এবং রিভার্স সুইংয়ের মাধ্যমে যেকোনো ব্যাটারকে দিশেহারা করার সক্ষমতা রয়েছে তার। ৮ বছর পর আইপিএলে ফিরেছেন এই বাঁ-হাতি পেসার। এবারের আসরে তার সর্বোচ্চ দাম উঠলে অবাক হওয়ার কিছু থাকবে না।

 

রাচিন রাবিন্দ্রা : ভারত বিশ্বকাপে খেলতে এসেছিলেন মূলত স্পিনার হিসেবে। সেখান থেকে হয়ে গেলেন সেরা ওপেনার। চোখ ধাঁধানো তিনটি সেঞ্চুরি হাঁকালেন তিনি। এছাড়া গুরুত্বপূর্ণ কিছু উইকেটও তুলে নিয়েছেন এই বাঁ-হাতি অলরাউন্ডার। এরপর থেকেই রাবিন্দ্রার দিকে গলা উঁচিয়ে তাকাচ্ছে ফ্র্যাঞ্চাইজিগুলো।

 

হ্যারি ব্রুক : বহুমুখি প্রতিভার অধিকারী ইংলিশ ক্রিকেটার হ্যারি ব্রুক তিন ফরম্যাটেই দুর্দান্ত খেলেন। যে কারণে আইপিএলে তার বড় অংকের দাম উঠার সম্ভাবনা অনেক বেশি। সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচের শেষ ওভারে তাণ্ডবে চালিয়ে দলকে জিতিয়েছেন এই ডানহাতি ব্যাটার।

 

জেরাল্ড কোয়েৎজি : নিজের প্রথম বিশ্বকাপে এসেই চমক দেখিয়েছেন দক্ষিণ আফ্রিকার পেসার জেরাল্ড কোয়েৎজি। ভারত বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটশিকারি পাঁচ বোলারের তালিকায় জায়গা করে নিয়েছেন তিনি। ২৩ বছর বয়সী এই প্রোটিয়া তারকার ভিত্তিমূল্য ধরা হয়েছে ২ কোটি রুপি।

 

ওয়ানিন্দু হাসারাঙ্গা : লেগস্পিন ও ইমফেক্ট পারফর্মম্যান্সের কারণে পরিচিতি পেয়েছেন শ্রীলঙ্কার অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গা। র‌য়্যাল চ্যালেঞ্জার তাকে ছেড়ে দেয়ায় বড় দামেই আইপিএলে ফেরার অপেক্ষায় আছেন এই লঙ্কান ক্রিকেটার। বিশ্বকাপে ইনজু্রির কারণে খেলতে পারেননি তিনি। তবে আইপিএলে নিজেকে প্রমাণ করতে চান এই ডানহাতি লঙ্কান অলরাউন্ডার।

 

শার্দুল ঠাকুর : ভারতীয় পেস অলরাউন্ডার আগামী আসরে নিলাম মাতাতে পারেন। তার রান খরচের একটি প্রবণতা থাকলেও যে কোনো সময় স্লোয়ার, বাউন্সার দিয়ে উইকেট তুলে নিতে পারেন। যে কারণে তাকেও বেশি দামে হলেও পেতে চাইবে ফ্র্যাঞ্চাইজিগুলো। আগামী আসরে তাকে সর্বোচ্চ ভিত্তিমূল্যের ক্যাটাগরিতে রাখা হয়েছে।

 

হার্শাল প্যাটেল : ২০২৪ সালের আসরে সর্বোচ্চ ভিত্তিমূল্যে জায়গা পাওয়া আরেক ক্রিকেটার হার্শাল প্যাটেল। এর আগে ২০২২ সালের মেগা আসরে এই অলরাউন্ডারকে ১০ কোটি ৭৫ লাখ রুপি দিয়ে কিনেছিল রয়াল চ্যালেঞ্জারস। ২০২১ সালের আসরে সর্বোচ্চ উইকেটশিকার করে টুর্নামেন্টসেরা হয়েছিলেন তিনি।

 

শাহরুখ খান : জাতীয় দলে এখনো অভিষেক হয়নি ভারতীয় এই ক্রিকেটারের। তামিলনাড়ুর হয়ে ঘরোয়া ক্রিকেট খেলেন এই অলরাউন্ডার। এর আগে পাঞ্জাব কিংস তাতে ছেড়ে দিয়েছে। তবে এই আসরে বড় দামে ফের অন্য কোনো দলের হয়ে ফিরতে পারেন তিনি। শাহরুখ অনেকটা ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার রভম্যান পাওয়েলের মতো। পেস বোলাদের জন্য আতঙ্কের হলেও রিস্টস্পিনাদের প্রতি দুর্বল।

 

এছাড়া আগামী আসরে জাতীয় দলে অভিষেক না হওয়া যেসব ক্রিকেটার নিলাম মাতাতে পারেন, তাদের মধ্যে রয়েছেন- অর্শিন কুলকার্নি, শুভহাম দুবে, মুশের খান, সামির রিজবী ও কুমার কুশাগ্রা।

 

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ