সিলেট বিভাগে হচ্ছে আরেকটি শিল্পপার্ক

প্রকাশিত: ১:৪৪ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৬, ২০২৩

সিলেট বিভাগে হচ্ছে আরেকটি শিল্পপার্ক

কর্মসংস্থান হবে ১ হাজার মানুষের

 

ডায়াল সিলেট ডেস্ক :: প্রাণ-আরএফএল গ্রুপ সিলেট বিভাগের হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলায় নতুন শিল্পপার্ক স্থাপন করছে। প্রায় ৪০ একর জায়গায় শিল্পপার্কটি গড়ে তুলছে এই শিল্পগোষ্ঠী। এটি পুরোপুরি চালু হলে তাতে প্রায় এক হাজার মানুষের কর্মসংস্থান হবে। একই উপজেলার অলিপুরে প্রায় ৩০০ একর জায়গার ওপর আরেকটি শিল্পপার্ক রয়েছে তাদের।

 

শায়েস্তাগঞ্জের বড়চড় এলাকায় নির্মাণাধীন দ্বিতীয় শিল্পপার্কটির নাম হবিগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পার্ক–২। এই শিল্পপার্কে প্রাথমিকভাবে ওপাল গ্লাসওয়্যার ও কর্কশিট তৈরি করা হবে। পরে অন্যান্য পণ্যের কারখানাও করা হবে সেখানে।

 

প্রাণ-আরএফএল গ্রুপের বিপণন পরিচালক কামরুজ্জামান কামাল জানান, বিদ্যমান পণ্যের অভ্যন্তরীণ চাহিদা বৃদ্ধি, রপ্তানি বাজার সম্প্রসারণ এবং নতুন পণ্য বাজারে আনা, পণ্য বৈচিত্র্যকরণসহ বিভিন্ন কারণে উৎপাদন–সুবিধা বাড়ানোর পরিকল্পনা রয়েছে তাঁদের।

 

এর অংশ হিসেবেই হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে দ্বিতীয় শিল্পপার্ক তৈরি করা হচ্ছে। হবিগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পার্ক–২–এ প্রায় ৭০০ কোটি টাকা বিনিয়োগের পরিকল্পনা রয়েছে প্রাণ–আরএফএল গ্রুপের।

 

প্রতিষ্ঠানটির কর্মকর্তারা জানান, ইকুইটি ও ঋণের মাধ্যমে এই অর্থের সংস্থান করা হবে। ইতিমধ্যে শিল্পপার্কের ভূমি উন্নয়ন, গ্যাস ও বিদ্যুৎ–সংযোগ এবং পানি পরিশোধন প্ল্যান্টসহ ২৫ শতাংশের বেশি কাজ শেষ হয়েছে।

 

গ্রুপের বিপণন পরিচালক কামরুজ্জামান কামাল বলেন, ২০২৪ সালের শুরুর দিকে শিল্পপার্কের কয়েকটি কারখানায় উৎপাদন কার্যক্রম শুরু হবে। আগামী মার্চে আনুষ্ঠানিকভাবে শিল্পপার্কটি উদ্বোধনের পরিকল্পনা রয়েছে।

 

এর আগে ২০১১ সালে হবিগঞ্জের একই উপজেলার (শায়েস্তাগঞ্জ) অলিপুরে প্রায় ৩০০ একর জায়গায় প্রথম শিল্পপার্ক গড়ে তোলে প্রাণ–আরএফএল গ্রুপ। সেই পার্কে বর্তমানে ২৫ হাজার লোক কাজ করছে।

 

হবিগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পার্ক–২–এ ওপাল গ্লাসওয়্যার উৎপাদনের জন্য দুটি কারখানা ভবন নির্মাণ করা হয়েছে। এ দুটি ভবনে তিনটি উৎপাদন লাইন রয়েছে। প্রতিষ্ঠানটির কর্মকর্তারা জানান, ইতিমধ্যে ওপাল গ্লাসওয়্যারের একটি লাইনে পরীক্ষামূলক উৎপাদন কার্যক্রম চলছে। এর মাধ্যমে দেশে ওপাল গ্লাসওয়্যারের বাজারে নাম লেখাবে প্রাণ–আরএফএল।

 

গ্রুপের বিপণন পরিচালক কামরুজ্জামান কামাল বলেন, ‘দেশের বাজারে দিন দিন ওপাল গ্লাসওয়্যারের চাহিদা বাড়ছে। বর্তমানে ওপাল গ্লাসওয়্যারের বার্ষিক বাজার আনুমানিক ১ হাজার ২০০ কোটি টাকার, যা ক্রমাগত বড় হচ্ছে।

 

হবিগঞ্জের দ্বিতীয় শিল্পপার্কসহ বর্তমানে সারা দেশে প্রাণ–আরএফএল গ্রুপের ১১টি শিল্পপার্ক ও ২১টি কারখানা রয়েছে। এসব কারখানায় সাড়ে ৬ হাজারের বেশি পণ্য উৎপাদিত হয়। গত ২০২২–২৩ অর্থবছরে প্রায় ৪০ কোটি মার্কিন ডলারের পণ্য রপ্তানি করেছে প্রাণ–আরএফএল। শিল্পগোষ্ঠীটিতে মোট ১ লাখ ৪৫ হাজার লোক কাজ করছেন।

 

 

0Shares