ইইউ প্রতিনিধিদের সাথে বৈঠক শেষে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: ২:১৯ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৮, ২০২৩

ইইউ প্রতিনিধিদের সাথে বৈঠক শেষে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী

ডায়াল সিলেট ডেস্ক :: পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন – বিদেশিরা বাংলাদেশের কাছে অনেক কিছু বিক্রি করতে চায়- কিন্তু বাংলাদেশ তার জনগনের যা দরকার তাই নেয়, প্রয়োজন না হলে কিছু কেনে না – তাই কিছু দেশ অসন্তুষ্ট হয়ে নানা অভিযোগ তোলে। বুধবার রাতে সিলেটে তার নিজ বাসভবনে ইউরোপীয় ইউনিয়নের পর্যবেক্ষক দলের সাথে প্রায় দেড়ঘন্টা বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের এসব বলেন।

 

এসময় তিনি আরো জানান, ইউরোপীয় ইউনিয়নের পর্যবেক্ষক দলের সদস্যরা নির্বাচন নিয়ে নানা প্রশ্ন করেছে কিন্তু কোন মতামত ব্যক্ত করেনি তারা। তবে বাংলাদেশে ভুয়া ভোট হবে না জানিয়ে প্রতিনিধি দলকে বলেছেন দেশে নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করার জন্য সরকারের শক্তিশালী কমিশন কাজ করছে- এমন নির্বাচন করবে যা দুনিয়ার সবাই দেখে শিখবে।

 

বিএনপি নেতাকর্মী গ্রেপ্তারের বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের জানান, তাদের দলের কোন নেতা কর্মীকে গ্রেপ্তার করা হয়নি, যারা সন্ত্রাসী কার্যক্রমে জড়িত তাদেরকেই আইনশৃংখলা বাহিনী গ্রেপ্তার করেছে।

 

বুধবার সন্ধ্যা ৬ টায় পররাষ্ট্রমন্ত্রীর সিলেটের বাসায় এ মতবিনিময় সভায় অংশ নেন ইউরোপীয় ইউনিয়নের নির্বাচন পর্যবেক্ষক দলের লিগ্যাল এন্ড হিউম্যান রাইটস এক্সপার্ট রেবেকা কক্স এবং মিডিয়া এন্ড স্যোশাল মিডিয়া এক্সপার্ট শার্লোট সুয়েবেস। বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রীর প্রধান নির্বাচনি কার্যলয় পরিদর্শন করেন তারা।

 

বৈঠক শেষে নিজ বাসভবনে সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইউরোপীয় ইউনিয়নের পর্যবেক্ষক দলের সদস্যরা নির্বাচন নিয়ে নানা প্রশ্ন করেছে কিন্তু কোন মতামত ব্যক্ত করেননি তারা।

 

বাংলাদেশে ভুয়া ভোট হবে না জানিয়ে প্রতিনিধি দলকে তিনি বলেছেন, দেশে নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করার জন্য সরকারের শক্তিশালী নির্বাচন কমিশন কাজ করছে । ইসি এমন নির্বাচন করবে যা দুনিয়ার সবাই দেখে শিখবে। সিলেটে সকল প্রার্থীরা নির্বাচনীবিধি মেনে নিজেদের মতো করে ক্যাম্পেইন চালাচ্ছে- কেউ কাউকে বাধা দিচ্ছে না। সিলেটের রাজনৈতিক সহিষ্ণুতার ঐতিহ্য আছে। বৈঠক শেষে গণমাধ্যমের সাথে কোন কথা বলতে রাজি হয়নি ইউরোপীয় ইউনিয়নের পর্যবেক্ষক দল।

 

পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, বাংলাদেশে আর আজিজ মার্কা ভোট হবে না। বাংলাদেশ একটি স্বাধীন দেশ। তাই কারোর লেজুরবৃত্তি করবো না আমরা। এর আগে ইইউ নির্বাচনী বিশেষজ্ঞ প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন বিএনপির সিলেট বিভাগীয় প্রতিনিধিরা। দুপুর ১২টায় সিলেটের স্থানীয় এক হোটেলে এই বৈঠক শুরু হয়।

 

এতে বিএনপির পক্ষে অংশ নেন দলটির চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার আব্দুল মোক্তাদির, আরিফুল হক চৌধুরী ও সিলেট জেলা বিএনপি সভাপতি কাইয়ুম চৌধুরী। বৈঠক সূত্র জানিয়েছে, চলমান রাজনৈতিক পরিস্থিতি ও আসন্ন নির্বাচন নিয়ে বিএনপি নেতাদের সাথে আলোচনা করেন ইইউ প্রতিনিধিরা।

 

0Shares