কমনওয়েলথ মহাসচিবের বক্তব্য বাস্তবতার পরিপন্থি: বিএনপি

প্রকাশিত: ১:৫৫ পূর্বাহ্ণ, জানুয়ারি ৭, ২০২৪

কমনওয়েলথ মহাসচিবের বক্তব্য বাস্তবতার পরিপন্থি: বিএনপি

ডায়াল সিলেট ডেস্ক :: ৭ জানুয়ারি ভোটের শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার আহ্বান জানিয়ে গত শুক্রবার কমনওয়েলথ মহাসচিবের দেওয়া প্রেস বিবৃতির প্রতিক্রিয়া জানিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। শনিবার দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত বিবৃতিতে এ প্রতিক্রিয়া জানায় দলটি।

 

কমনওয়েলথ মহাসচিব বাংলাদেশে নির্বাচনের ঠিক ২ দিন আগে বিবৃতি দিয়েছেন। যেখানে ৭ জানুয়ারি ‘একটি অনুকূল পরিবেশে নাগরিকদের জন্য শান্তিপূর্ণভাবে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে’ বাংলাদেশের সব রাজনৈতিক ও নাগরিক নেতাদের অবদান রাখতে আহ্বান জানানো হয়েছে।

 

এর প্রতিক্রিয়ায় বিএনপির বিবৃতিতে বলা হয়, কমনওয়েলথ মহাসচিবের এমন আহ্বান বাংলাদেশের গণতন্ত্রপ্রেমী জনগণকে হতবাক করেছে। যারা এক দশকেরও বেশি সময় ধরে শাসন থেকে বঞ্চিত হয়েছে। কিন্তু তিনি প্রহসনমূলক ৭ জানুয়ারির নির্বাচনকে ঘিরে অনেক গুরুত্বপূর্ণ বিষয় মিস করেছেন। তার বক্তব্য বাংলাদেশের বাস্তবতাকে প্রতিফলিত করে না। আমরা বিশ্বাস করি তার বক্তব্য গণতন্ত্রপন্থি বাংলাদেশিদের আকাঙ্ক্ষা ও আকাঙ্ক্ষার পরিপন্থি, যারা এক দশকেরও বেশি সময় ধরে একটি অবাধ, সুষ্ঠু, অন্তর্ভুক্তিমূলক এবং বিশ্বাসযোগ্য নির্বাচনের জন্য সংগ্রাম করে আসছে।

 

বিএনপির দাবি, প্যাটিসিয়া স্কটল্যান্ডকে অবশ্যই সচেতন থাকতে হবে যে, বাংলাদেশের সব প্রধান গণতন্ত্রপন্থি রাজনৈতিক দল আসন্ন নির্বাচন বয়কট করেছে। শুধু ক্ষমতাসীন দলের মনোনীত ডামি/স্বতন্ত্র প্রার্থী এবং ক্ষমতাসীন দলের আশীর্বাদ নিয়ে ভুয়া বিরোধীদের নির্বাচনে অংশগ্রহণ করানো হয়। যেহেতু নির্বাচনের ফলাফল এরই মধ্যে পূর্বনির্ধারিত এবং জনগণের কাছে প্রকৃত প্রতিদ্বন্দ্বিদের মধ্য থেকে বেছে নেওয়ার কোনো বিকল্প নেই। কোনো অনুকূল পরিবেশ এবং সমান খেলার সুযোগ নেই, ভোটাররাও একতরফা ভোট প্রত্যাখ্যান করেছে। শাসকদল এখন ভোট কেন্দ্রে জনগণের উপস্থিতি প্রদর্শনের জন্য বিভিন্ন অনৈতিক পদক্ষেপ নিয়েছে যাতে ভোটার বা ভোটার নন এমন ব্যক্তিদের বলপ্রয়োগ ও ভয়ভীতি প্রদর্শনের মাধ্যমে ভোটকেন্দ্রে নিয়ে নির্বাচনকে অংশগ্রহণমূলক দেখানো যায়।

 

বলা হয়, এ ধরনের কাল্পনিক গল্পগুলো স্থানীয় মিডিয়া (সীমাবদ্ধতা সত্ত্বেও), সোশ্যাল মিডিয়া এবং খ্যাতিমান আন্তর্জাতিক প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়া দ্বারা ভালোভাবে কাভার করা হয়েছে। তবে কমনওয়েলথ সচিবালয় এবং পরিদর্শনকারী কর্তৃপক্ষকে অবশ্যই সচেতন হওয়া উচিৎ যে, গত ৩ মাসে বিচারবহির্ভূত হত্যা, জোরপূর্বক গুম এবং নির্বিচারে ব্যাপক গ্রেফতারের মতো চরম মানবাধিকার লঙ্ঘনের মাধ্যমে দুঃশাসন, সন্ত্রাস ও ভয়ের অবস্থা তৈরি করা হয়েছে। কাল্পনিক অভিযোগে কারাগারে বন্দি বিএনপির মহাসচিব ও এর শীর্ষ নেতাসহ ২৭ হাজারের বেশি বিরোধী ভিন্নমতাবলম্বী নেতাকর্মী। পুলিশ হেফাজতে অসংখ্য মানুষ নিহত, নির্যাতিত ও মারা গেছেন।

 

বিএনপির বিবৃতিতে বলা হয়, সব গণতান্ত্রিক বিশ্ব এবং আমাদের আন্তর্জাতিক অংশীদার যারা আইনের শাসন এবং উদার মূল্যবোধে বিশ্বাসী, তারাও বাংলাদেশে একটি আন্তর্জাতিক মানের অবাধ, সুষ্ঠু, অন্তর্ভুক্তিমূলক এবং বিশ্বাসযোগ্য নির্বাচনের জন্য তাদের মতামত ব্যক্ত করেছেন।

 

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ