স্বল্প ভোটার উপস্থিতি নজরে পড়েছে বিদেশি পর্যবেক্ষকদের

প্রকাশিত: ১০:২৯ অপরাহ্ণ, জানুয়ারি ৭, ২০২৪

স্বল্প ভোটার উপস্থিতি নজরে পড়েছে বিদেশি পর্যবেক্ষকদের

ডায়াল সিলেট ডেস্ক :: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বল্প ভোটার উপস্থিতির ব্যাপারটি নজরে পড়েছে বাংলাদেশ সফররত বিভিন্ন দেশের পর্যবেক্ষকদের। আজ রোববার কয়েকটি জেলায় ভোটকেন্দ্র ঘোরার সময় ও পরে ঢাকায় ফিরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তাঁরা এ কথা জানান।

 

ঢাকায় সোনারগাঁও হোটেলে এক সংবাদ সম্মেলনে নির্বাচন পরিবেশ নিয়ে নিজের সন্তুষ্টির কথা প্রকাশ করেন ওআইসির নির্বাচন পর্যবেক্ষণ ইউনিটের প্রধান শেখ মোহাম্মদ বন্দর। তিনি বলেন, সহিংসতার কোনো চিহ্ন চোখে পড়েনি। তবে কেন্দ্র পরিদর্শনের সময় ভোটারের উপস্থিতি খুবই কম ছিল।

 

রাজধানী ঢাকা শান্ত থাকলেও দোকানপাট বন্ধ থাকায় ও সড়কে কোনো মানুষ দেখা না যাওয়ায় পর্যবেক্ষকেরা অবাক হয়েছেন বলে তাঁরা জানান।

 

নির্বাচনের পরিবেশে সন্তুষ্টি প্রকাশ করে ফিলিস্তিনের নাগরিক মোহাম্মদ বন্দর বলেন, প্রতিনিধি দলটি আরব ইলেকটোরাল ম্যানেজমেন্ট বডির কাছে বাংলাদেশে নির্বাচন পর্যবেক্ষণের ওপর একটি রিপোর্ট জমা দেবে।

 

রাজধানীর সরকারি তিতুমীর কলেজ কেন্দ্রে ভোট দেখেছেন ইউরোপিয়ান-বাংলাদেশ ইকোনমিক ফোরামের পরিচালক ক্রিস্টোফার ব্ল্যাকবার্ন। এই দলে আমেরিকার আলেক্সান্ডার বার্টন গ্রে ও জাপানের ইওশিহিরো আইডও ছিলেন। ভোটের পদ্ধতি ভালো মনে হলেও ভোটার কম আসায় কিছুটা অবাক হয়েছেন বলে জানান ক্রিস্টোফার ব্ল্যাকবার্ন।

 

টাঙ্গাইলের গোপালপুর ও ভূঞাপুর এলাকায় ভোট দেখেছেন ভারতের নির্বাচন কমিশনের ঊর্ধ্বতন উপনির্বাচন কমিশনার ধর্মেন্দ্র শর্মা। চাঁদপুর-৩ আসনে ভোট দেখেছেন ভারতের নির্বাচন কমিশনের মহাপরিচালক নারায়ণ বালা শুব্রামানিয়াম, গাজীপুরেও নির্বাচন দেখেছেন দেশটির তিন পর্যবেক্ষক–সাহিত্যিক অমিতাভ রায়, দিল্লিভিত্তিক ইন্ডিয়ান ন্যাশনাল প্রেস ক্লাবের সভাপতি গৌতম লাহিড়ী ও ইন্ডিয়া টুডের এস ভেঙ্কট নারায়ণ।

 

ভোটের পরিবেশ ভালো দেখেছেন জানিয়ে গৌতম লাহিড়ী বলেন, নির্বাচনে উন্মাদনা ও উত্তেজনা নেই। উৎসাহ-উদ্দীপনা আছে। তবে ভোটারের উপস্থিতি বেশি থাকলে ভালো হতো। লাহিড়ী বলেন, নির্বাচনের আগে সহিংসতার ঘটনা ঘটায় আতঙ্কের ভাব ছিল। এতে মানুষ ভীত হয়ে কেন্দ্রে কম এসেছে বলে মনে করেন তিনি।

 

লাহিড়ী জানান, তিনি যে কেন্দ্রে ভোট দেখেছেন সেখানে ভোটার ছিল দুই হাজার তিন শ’র বেশি। কিন্তু বেলা ১২টা পর্যন্ত চার ঘণ্টায় ২৯২টি ভোট পড়েছে। যা আশানুরূপ নয়।

 

আমেরিকার একটি পর্যবেক্ষক দলের উপ-নেতা টেরি এল ইসলের কাছে ভোটের পরিবেশ ভালো মনে হয়েছে। যে কেন্দ্রগুলো পরিদর্শন করেছেন, সেখানে কোনো ত্রুটি চোখে পড়েনি তাঁদের। তাঁর আশা ছিল, ৫০ শতাংশ ভোট পড়বে।

 

ভোট গ্রহণের ক্ষেত্রে কোনো সমস্যা দেখেননি জার্মান রাজনৈতিক বিশ্লেষক ভলকার ইউ ফ্রেডরিক। আর ভোটের ফল নিয়েও তাঁর আগ্রহ থাকবে বলে তিনি জানান।

 

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ