ভারতের দীর্ঘতম সেতুর উদ্বোধন করলেন মোদী

প্রকাশিত: ১২:১৯ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৩, ২০২৪

ভারতের দীর্ঘতম সেতুর উদ্বোধন করলেন মোদী

২১.৮ কিমিতে খরচ ১৮ হাজার কোটি রুপি

 

আন্তর্জাতিক ডেস্ক :: ২১ দশমিক ৮ কিলোমিটার পথ পাড়ি দিতে লাগবে মাত্র ২০ মিনিট! দক্ষিণ মুম্বাই থেকে নবি মুম্বাই শহর পর্যন্ত যোগাযোগ ব্যবস্থাকে আরও মসৃণ ও দ্রুতগামী করে তোলার উদ্দেশ্যে নির্মিত ‘মুম্বই ট্রান্স হারবার লিঙ্ক’ শুক্রবার নরেন্দ্র মোদী জাতির হাতে তুলে দেন।

 

দেশটির সাবেক প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর নামাঙ্কিত, প্রায় ২২ কিলোমিটার দীর্ঘ এই সেতু ‘ভারতের দীর্ঘতম’। নির্মাণে ব্যবহৃত হয়েছে প্রায় ১ লাখ ৭৮ হাজার টন ইস্পাত। এই ‘অটল সেতু’ মহারাষ্ট্রের মুকুটে নতুন পালক বলে দাবি, সে রাজ্যের বিজেপি জোটের সরকারের। ছয়লেনের এই সেতু চালু হলে গাড়িতে প্রায় দেড় ঘণ্টার যাত্রাপথ কমে ২০ মিনিটে দাঁড়াবে।

 

শুক্রবার মহারাষ্ট্র সফরে গেছেন মোদী। দুপুরে ‘মুম্বাই ট্রান্স হারবার লিঙ্ক’ (এমটিএইচএল)-এর উদ্বোধন করেন তিনি। ২১ দশমিক ৮ কিলোমিটার দীর্ঘ সেতুটি তৈরিতে খরচ পড়েছে ১৭ হাজার ৮৪০ কোটি রুপি। এর মধ্যে ১৬ দশমিক ৫ কিলোমিটার পথ সমুদ্রের ওপর দিয়ে যেতে হবে।

 

এই সেতু নবি মুম্বাই এবং মুম্বাইয়ের আন্তর্জাতিক বিমানবন্দরকে যুক্ত করায় সুবিধা হবে পর্যটকদের। পাশাপাশি, জওহরলাল নেহরু বন্দরে পণ্য পরিবহণে সুবিধা মিলবে। মুম্বাই থেকে পুণে, গোয়া ও কর্নাটক যাত্রারও সময় কমবে।

 

-সূত্র: এনডিটিভি

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ