আন্তর্জাতিক ফিজিক্স প্রতিযোগিতায় শাবিপ্রবির দুই দলের রৌপ্য পদক লাভ

প্রকাশিত: ২:৪৯ পূর্বাহ্ণ, জানুয়ারি ২১, ২০২৪

আন্তর্জাতিক ফিজিক্স প্রতিযোগিতায় শাবিপ্রবির দুই দলের রৌপ্য পদক লাভ

শাবিপ্রবি প্রতিনিধি :: আন্তর্জাতিক ফিজিক্স প্রতিযোগিতায় রৌপ্য পদক পেয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) দুইটি দলের ছয় সদস্য। তাদের মধ্যে ‘প্রবলেম এ’-তে রৌপ্য পদকপ্রাপ্তরা হলেন মো. শাকিল হোসাইন, কাজী মাহমুদুর রহমান ও সৌরভ সমাদ্দার। এছাড়া ‘প্রবলেম বি’-তে রৌপ্য পদক লাভ করেছেন মো. সুমন আহমদ, ফাহিম আহমেদ ও গগণ চন্দ্র। তারা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী।

 

শনিবার বিকালে রৌপ্য পদক প্রাপ্ত দলের মেন্টর পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. এনামুল হক বিষয়টি নিশ্চিত করেছেন।

 

তিনি বলেন, বুধবার বাংলাদেশ সময় রাত ৮টায় ইউনিভার্সিটি ফিজিক্স কম্পিটিশনের ওয়েবসাইটে প্রতিযোগিতার ফলাফল প্রকাশ করা হয়। প্রতিযোগিতায় ৪৮ ঘণ্টা সময়ের মধ্যে নির্ধারিত সমস্যা সমাধান করে সমাধান রিসার্চ পেপার আকারে ই-মেইলের মাধ্যমে কর্তৃপক্ষের কাছে জমা দিতে হয়। শিক্ষার্থীরা অনেক কষ্ট করেছে। তাদের এই অর্জনে আমি তাদেরকে অভিবাদন জানাই৷

 

জানা যায়, ২০২৩ সালের ৫ ও ৬ নভেম্বর অনলাইনে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রায় সহস্রাধিক দল অংশগ্রহণ করে। প্রতিটি দলে তিনজন করে সদস্য ছিল । এর মধ্যে শাবিপ্রবিসহ দেশের প্রায় সকল পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অনেকগুলো দল অংশগ্রহণ করে। এইবছর শাবিপ্রবিতে দুটি রৌপ্য ও চারটি বোঞ্জসহ মোট ছয়টি দল বিজয়ী হয়েছে।

 

উল্লেখ, যুক্তরাষ্ট্র ও কানাডার কয়েকটি বিশ্ববিদ্যালয় যৌথভাবে অনলাইনে এ প্রতিযোগিতার আয়োজন করে। এই প্রতিযোগিতায় বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে সহস্রাধিক দল অংশগ্রহণ করে। এ বছর বাংলাদেশ থেকে মোট ৩টি টিম ‘সিলভার মেডেল’ অর্জন করে। তার মধ্যে দুইটি টিম শাবিপ্রবির।

 

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ