কাগজে-কলমে ফেবারিটরা সিলেটে কি নিজেদের খুঁজে পাবে?

প্রকাশিত: ৩:২৫ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৬, ২০২৪

কাগজে-কলমে ফেবারিটরা সিলেটে কি নিজেদের খুঁজে পাবে?

স্পোর্টস ডেস্ক :: ঢাকা পর্ব শেষে দু’দিন বিরতি ছিল। আজ শুক্রবার (২৬ জানুয়ারি) থেকে আবার শুরু হচ্ছে বিপিএল। এ পর্বে খেলা হবে হযরত শাহজালাল (রহ.) ও হযরত শাহ পরানের (রহ.) পূণ্যভুমি সিলেটে। ঢাকায় হওয়া প্রথম পর্বের মতোই লাক্কাতুরা চা বাগানের প্রাকৃতিক নৈসর্গিক সৌন্দর্য্যে ঘেরা সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে আগামী এক সপ্তাহেরও বেশি সময় ধরে চলবে বিপিএল এবং যথারীতি প্রতিদিন অনুষ্ঠিত হবে দুটি করে ম্যাচ।

 

আজ (শুক্রবার) প্রথম ম্যাচ শুরু দুপুর ২টায়। মুখোমুখি হবে রংপুর রাইডার্স ও খুলনা টাইগার্স। সন্ধ্যা ৭টায় ২য় ম্যাচটি হবে সিলেট স্ট্রাইকার্স আর কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মধ্যে।

 

ঢাকায় ৪ দিনে ৮টি খেলা হয়েছে। এবার ২ দিন বিরতি দিয়ে সিলেটে (২৬ জানুয়ারি থেকে ৩ মার্চ) ১২ টি খেলা হবে। ঢাকার মিরপুরে হোম অব ক্রিকেটের আশপাশে গত এক সপ্তাহ সূর্যের দেখা মেলেনি তেমন। প্রচন্ড শীত, কনকনে বাতাস আর সন্ধ্যা নামতেই ঘন কুয়াশার চাদরে ঢাকা পড়েছে শেরে বাংলা ও চারপাশ। সঙ্গে প্রচুর শিশিরও ছিল।

 

বৈরি আবহাওয়া ও প্রতিকুল পরিবেশ। সন্ধ্যার পর শিশির পড়ায় বল, উইকেট ও মাঠ ভিজে একাকার। তবে সেটা শাপে বর হয়েছে। শিশির ভেজা পিচে বল পড়ে স্কিড করেছে। তাই দিনের তুলনায় বল দ্রুত ব্যাটে এসেছে। তাতে করে ব্যাটারদের হাত খুলে খেলা সহজ হয়েছে। আর স্পিনারদের বল ধরতে হয়েছে সমস্যা। সে কারণেই ঢাকায় রাতের ম্যাচ গুলোয় তুলনামূলক বেশি রান উঠেছে। কিন্তু সূর্য্য না ওঠায় দিনের খেলা গুলোয় রান খরা ছিল প্রবল।

 

জানা গেছে, সিলেটে দিনের বেলায় সূর্য্যের দেখা মিললেও সন্ধ্যার পর রাত যত বাড়তে থাকে, শীতের তীব্রতাও তত বাড়ে। কুয়াশাও পড়ে প্রচুর। সঙ্গে শিশির। তার মানে কন্ডিশন প্রায় এক। সে কারণে মিরপুরের মত সিলেটেও রাতের ম্যাচগুলো হতে পারে বিগ স্কোরিং। অন্যদিকে দিনের ম্যাচগুলোয় রান উঠতে পারে কম।

 

প্রথম পর্বে কাগজে কলমের হিসেবের সাথে মাঠের হিসেব মেলেনি। কাগজে কলমের তিন সমৃদ্ধ দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স, রংপুর রাইডার্স ও ফরচুন বরিশাল শক্তি ও সামর্থ্য অনুযায়ী খেলতে পারেনি। বরং হিসেবে পিছিয়ে থাকা খুলনা টাইগার্স ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ভাল খেলে পয়েন্ট টেবিলের ওপরের দিকে জায়গা করে নিয়েছে।

 

ঢাকায় দুই ম্যাচ খেলে দুটিতে জিতে পয়েন্ট টেবিলে সবার ওপরে এনামুল হক বিজয়ের খুলনা টাইগার্স। এক ম্যাচ বেশি খেলে একটিতে হার আর দুটিতে জিতে খুলনার সাথে যৌথভাবে সমান ৪ পয়েন্ট করে পেয়েছে শুভাগত হোমের চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। তবে নেট রানরেটে চট্টগ্রামের (০.২৫০) অবস্থান খুলনার (০.৮৩২) পরই।

 

এছাড়া মাশরাফির সিলেট স্ট্রাইকার্স ছাড়া বাকি ৪ দল ফরচুন বরিশাল, কুমিল্লা ভিক্টোরিয়ান্স, দুর্দান্ত ঢাকা ও রংপুর রাইডার্স প্রত্যেকে সমান ২টি করে ম্যাচে ১টি করে জয় পেয়েছে।

 

এখন দেখার বিষয় সিলেটে রংপুর রাইডার্স, কুমিল্লা ভিক্টোরিয়ান্স আর ফরচুন বরিশালের মত কাগজে-কলমে সমৃদ্ধ দলগুলো কি করে?

 

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ