বসন্তের রঙে রঙিন ভালোবাসার দিন

প্রকাশিত: ২:২৮ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৪, ২০২৪

বসন্তের রঙে রঙিন ভালোবাসার দিন

ডায়াল সিলেট ডেস্ক :: একে তো পহেলা ফাল্গুন, তার ওপর ভালোবাসা দিবস। সব মিলে মঙ্গলবার যেন ছিল তরুণ-তরুণীদের কাছে অন্য রকম এক উদযাপনে পরিপূর্ণ দিন। খোঁপায় হলুদ গাঁদা বা লাল গোলাপ গুঁজে বাসন্তী রং শাড়ি পরে তরুণীরা বের হয়েছিলেন রাস্তায়। ছেলেরা কেউ পরেছিলেন লাল পাঞ্জাবি, কেউ বা অন্যান্য গাঢ় রঙের পোশাক। ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাস, সোহরাওয়ার্দী উদ্যান, অমর একুশে গ্রন্থমেলা চত্বর, ধানমন্ডি লেক, বোটানিক্যাল গার্ডেনসহ বিভিন্ন জায়গায় ছিল যুগলের ভিড়। আবার অনেকে বন্ধুরা মিলেও নানাভাবে, নানা সাজে বরণ করে নিয়েছেন পহেলা ফাল্গুন; উদযাপন করেছেন ভালোবাসা দিবস।

 

আজ ভালোবাসা দিবস এবং পহেলা ফাল্গুন উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে বইমেলা চত্বরসহ গোটা ক্যাম্পাসে ছিল সাজ সাজ রব। শাহবাগের ফুলের দোকানগুলোতে হয়েছে দেরার বেচাকেনা। এদিন সকাল ৭টায় জাতীয় বসন্ত উৎসব উদযাপন পরিষদের আয়োজনে চারুকলা ইনস্টিটিউটের বকুলতলায় শুরু হয় ‘এসো মিলি প্রাণের উৎসবে’ শিরোনামে বসন্ত উৎসব।

আবৃত্তিশিল্পী আহসান উল্লাহ তমাল ও নুসরাত ইয়াসমিন রুম্পার সঞ্চালনায় নীপেন সরকারের বাদ্যযন্ত্র এবং রাগাশ্রয়ী সংগীত পরিবেশনের মধ্য দিয়ে এ উৎসব শুরুর শুভ সূচনা হয়। এর পর বেঙ্গল মিউজিকের শিল্পী লুম্বিনী তালুকদার, অব্যয়, ঋদ্ধি ও স্মরণিকা সাহা দ্রুপত রাগ-বাহার পরিবেশন করেন। একক আবৃত্তি করেন ভাস্বর বন্দ্যোপাধ্যায়, নায়লা তারাননুম চৌধুরী কাকলি। একক সংগীত পরিবেশন করেন ফাহিম হোসেন চৌধুরী, সালমা আকবর, লাইসা আহমেদ লিসা, প্রিয়াংকা গোপ, বিমান চন্দ্র বিশ্বাস ও সুচি দেবনাথ। দলীয় সংগীত পরিবেশন করে গীতাঞ্জলি, সত্যেন সেন শিল্পীগোষ্ঠী, বহ্নিশিখা ও বুলবুল একাডেমি অব ফাইন আর্টস (ওয়াইজঘাট)। দলীয় নৃত্য পরিবেশন করেন সুরঙ্গমা, ধৃতি, স্বপ্ন বিকাশ কলা কেন্দ্র, নৃত্যম, ভাবনা, গৌড়ীয় নৃত্য সারথী, নৃত্যনন্দন, সাধনা সংস্কৃতি মণ্ডল, স্পন্দন। এ ছাড়াও পাহাড়ি জনগোষ্ঠী চাকমাদের দলীয় নৃত্য পরিবেশিত হয়। বসন্ত কথন পর্বে প্রধান অতিথি ছিলেন ঢাবি উপাচার্য মো. আখতারুজ্জামান। সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি স্থপতি সফিউদ্দিন আহমেদ। আরও বক্তব্য দেন বসন্ত উৎসব উদযাপন পরিষদের সহসভাপতি কাজল দেবনাথ ও সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট।

 

প্রায় একই সময়ে ‘পৃথিবীর নদী বন কিংবা পাহাড় মানুষ মালিক নয়, বন্ধু তাহার’- এ আহ্বানে ঢাবির কলাভবনের বটতলায় সমগীত উদযাপন করেছে ১৬তম বসন্ত উৎসব। এ ছাড়া অপসংস্কৃতি রুখে দিয়ে সুন্দর ও সৃজনশীল কর্মকাণ্ড চর্চার আহ্বান জানিয়ে বসন্ত উৎসব উদযাপন করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। গতকাল সকাল ৯টা থেকে বিশ্ববিদ্যালয়ের আয়োজনে রাজধানীর তেজগাঁও কলেজে এ উৎসব শুরু হয়। দিনব্যাপী চলা উৎসবে ছিল বিশিষ্ট শিল্পীদের পরিবেশনায় গান, নৃত্য ও কবিতা আবৃত্তি।

 

ডিআরইউর ফাল্গুন উদযাপন : নানা আয়োজনের মধ্য দিয়ে বসন্তবরণ উৎসব ও ভালোবাসা দিবস উদযাপন করেছে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)। এদিন সকাল থেকে ডিআরইউ চত্বরে সেলফি স্ট্যান্ডে ছবি তোলা, মুড়ি-মুড়কি ও নারী সদস্যদের উপহারসামগ্রী দেওয়া হয়। দিনব্যাপী অনুষ্ঠান পরিচালনা করেন ডিআরইউর নারীবিষয়ক সম্পাদক মরিয়ম মনি। উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি মুরসালিন নোমানী, সহসভাপতি দিপু সারোয়ার, সাধারণ সম্পাদক মাঈনুল হোসেন সোহেল, প্রচার সম্পাদক কামাল উদ্দিন সুমন ও কল্যাণ সম্পাদক তানভীর আহমেদ।

 

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ