চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে জিডিপি কমল ২১ হাজার কোটি টাকা

প্রকাশিত: ১২:৩৮ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৭, ২০২৪

চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে জিডিপি কমল ২১ হাজার কোটি টাকা

ডায়াল সিলেট ডেস্ক :: চলতি অর্থবছর অর্থাৎ ২০২৩–২৪ সালের প্রথম প্রান্তিকে (জুলাই–সেপ্টেম্বর–২০২৩) দেশের মোট দেশজ উৎপাদন বা জিডিপি কমেছে ২১ হাজার কোটি টাকার বেশি। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। এ ছাড়া, ২০২২–২৩ অর্থ বছরের শেষ প্রান্তিকের চেয়ে চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে জিডিপি প্রবৃদ্ধির হারও কমেছে।

 

বিবিএসের পরিসংখ্যান অনুসারে, ২০২৩–২৪ অর্থবছরের প্রথম প্রান্তিকের হিসাব অনুযায়ী চলতি মূল্যে জিডিপির আকার ১১ লাখ ৭৩ হাজার ৭৭২ দশমিক ৪ কোটি টাকা বা ১১ হাজার ৭৩৮ বিলিয়ন টাকা। তবে ২০২২–২৩ অর্থবছরের শেষ প্রান্তিকে দেশের জিডিপির পরিমাণ ছিল ১১ লাখ ৯৫ হাজার ৫১০ দশমিক ৭ কোটি টাকা। অর্থাৎ বিগত অর্থবছরের শেষ প্রান্তিকের চেয়ে চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে দেশের মোট জিডিপি কমেছে ২১ হাজার ৭৩৮ কোটি টাকার বেশি।

 

বাংলাদেশ পরিসংখ্যার ব্যুরোর হিসাব অনুসারে, স্থির মূল্যে ২০২৩–২৪ অর্থবছরের প্রথম প্রান্তিকে জিডিপির প্রবৃদ্ধি হয়েছে ৬ দশমিক ০৭ শতাংশ। এর আগে, ২০২২–২৩ অর্থবছরের শেষ বা চতুর্থ প্রান্তিকে জিডিপির প্রবৃদ্ধির হার ছিল ৬ দশমিক ২৪ শতাংশ। তবে ২০২২–২৩ অর্থবছরের প্রথম প্রান্তিকে এই হার ছিল ৮ দশমিক ৭৬ শতাংশ।

 

পরিসংখ্যান অনুসারে, চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে দেশের তিনটি বৃহৎ খাতের মধ্যে দুটি খাতেই প্রবৃদ্ধি কমেছে বেশ। সবচেয়ে বেশি কমেছে কৃষি খাতে। বিগত অর্থবছরের শেষ প্রান্তিকে যেখানে কৃষি খাতের প্রবৃদ্ধির হার ছিল ৩ দশমিক ৪৭ শতাংশ সেখানে চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে তা কমে দাঁড়িয়েছে মাত্র দশমিক ৮৪ শতাংশে।

 

জিডিপি প্রবৃদ্ধি কমেছে দেশের শিল্প খাতেও। ২০২২–২৩ অর্থবছরের শেষ প্রান্তিকে যেখানে এই খাতে প্রবৃদ্ধি ছিল ১১ দশমিক ৪১ শতাংশ সেখানে চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে তা কমে দাঁড়িয়েছে ৯ দশমিক ৬৭ শতাংশে।

 

কৃষি আর শিল্প খাতে জিডিপি প্রবৃদ্ধির হার কমলেও প্রবৃদ্ধির হার বেড়েছে সেবা খাতে। চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে দেশের সেবা খাতের প্রবৃদ্ধি ছিল ৩ দশমিক ৯৬ শতাংশ। আর বিগত বছর অর্থাৎ ২০২২–২৩ অর্থবছরের শেষ প্রান্তিকে এই প্রবৃদ্ধির হার ছিল ২ দশমিক ৮৭ শতাংশ।

 

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ