সিলেটে ‘ভাগ্যের রজনীতে’ ইবাদত-বন্দেগিতে মশগুল মুসল্লিরা

প্রকাশিত: ১২:২৭ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০২৪

সিলেটে ‘ভাগ্যের রজনীতে’ ইবাদত-বন্দেগিতে মশগুল মুসল্লিরা

ডায়াল সিলেট রিপোর্ট :: যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় রবিবার (২৫ ফেব্রুয়ারি) সারা দেশের মতো সিলেটেও পবিত্র শবে বরাত পালন শুরু হয়েছে। মহিমান্বিত এই রাতে ধর্মপ্রাণ মুসলমানরা পরম করুণাময় মহান আল্লাহর অনুগ্রহ লাভের আশায় নফল নামাজ, কোরআন তিলাওয়াত ও জিকিরে মগ্ন রয়েছেন। অতীতের পাপ ও অন্যায়ের জন্য ক্ষমা প্রার্থনা এবং ভবিষ্যৎ জীবনের কল্যাণ কামনা করে মোনাজাত হচ্ছে মসজিদে-মসজিদে। ঘরে ঘরেও চলছে ইবাদত-বন্দেগি।

 

এছাড়া রবিবার দুপুর থেকেই সিলেট মহানগরের সর্ববৃহৎ কবরস্থান মানিক পীর টিলায় কবর জিয়ারত করতে আসেন মানুষ। তবে সন্ধ্যার পর বাড়তে থাকে ভিড়। রাত যত গভীর হয় মানুষের ঢল বাড়তে থাকে।

 

এসময় নিরিবিলি স্বজনের কবরের পাশে দাঁড়িয়ে কেউ কোরআন তেলাওয়াত করেন। আবার কেউবা অঝোরে কাঁদেন, কেউ দুই হাত তুলে কবরস্থানে চিরনিদ্রায় শুয়ে থাকা প্রিয় মানুষটির জন্য আল্লাহর কাছে দোয়া করেন। এমন চিত্র সিলেটের সকল কবরস্থানেই।

 

ফারসি ‘শব’ শব্দের অর্থ রাত আর ‘বরাত’ অর্থ সৌভাগ্য। আরবিতে বলে ‘লাইলাতুল বরাত’ বা সৌভাগ্যের রাত। হিজরি সালের শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাত সৌভাগ্যের রজনী হিসেবে পালন করে মুসলিম উম্মাহ।

 

এদিকে, পবিত্র শবেবরাত উপলক্ষে সিলেটে নিরাপত্তা জোরদার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বিশেষ করে শাহজালাল (রহ.) এর মাজারে বিপুল পরিমাণ লোকের সমাগম হওয়ায় অপ্রীতিকর ঘটনা এড়াতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

 

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ