অস্ট্রেলিয়ায় রেকর্ড সংখ্যক বিদেশি শিক্ষার্থী

প্রকাশিত: ৫:২৫ পূর্বাহ্ণ, এপ্রিল ৩, ২০২৪

অস্ট্রেলিয়ায় রেকর্ড সংখ্যক বিদেশি শিক্ষার্থী

আন্তর্জাতিক ডেস্ক :: বিদেশি শিক্ষার্থীর সংখ্যায় একটি মাইলফলক স্পর্শ করেছে অস্ট্রেলিয়া। এবারই প্রথমবারের মতো দেশটিতে বিদেশি শিক্ষার্থীর সংখ্যা ৭ লাখ ছাড়িয়ে গেছে। এর ফলে দেশটিতে অস্থায়ীভাবে বসবাস করা বিদেশির সংখ্যা বেড়ে হয়েছে ২৮ লাখ।

 

অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্র দপ্তরের প্রকাশিত তথ্য অনুযায়ী, গত ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত দেশটিতে ৭ লাখ ১৩ হাজার ১৪৪ জন বিদেশি শিক্ষার্থী অবস্থান করছিল।

 

দ্য ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ একটি অভিবাসন কৌশলের মাধ্যমে বিদেশি শিক্ষার্থী ও অস্থায়ী অভিবাসীদের সংখ্যা কমানোর রূপরেখা দিয়েছেন।

সম্প্রতি ক্রমবর্ধমান শিক্ষার্থী সংখ্যার প্রতিক্রিয়ায় আলবেনিজ সরকার অভিবাসন পর্যালোচনায় কিছু কঠোর পদক্ষেপ গ্রহণ করেছে। এর ফলে অস্ট্রেলিয়ার নতুন ভিসা নীতিতে বিদেশি শিক্ষার্থীদের ইংরেজি পরীক্ষায় আরও বেশি রেটিং পেতে হবে এবং দেশটিতে থাকা কোনো বিদেশি শিক্ষার্থী ভিসার মেয়াদ বাড়ানোর আবেদন করলে সেটি আরও বেশি যাচাই-বাছাই করা হবে। পাশাপাশি ভিসা আবেদনের সময় পড়াশোনাকে যারা অভিবাসনের সুযোগ হিসেবে নিয়েছে তাদের আটকাতে একটি ‘প্রকৃত শিক্ষার্থী পরীক্ষা’ পদ্ধতিও প্রবর্তন করতে যাচ্ছে।

 

এ অবস্থায় বর্তমানে অস্ট্রেলিয়ায় রেকর্ড সংখ্যক বিদেশি শিক্ষার্থী থাকলেও সরকারি তথ্যে দেশটিতে ভিসা প্রত্যাখ্যানেরও একটি ঊর্ধ্বগতি প্রকাশ করা হয়েছে। গত ফেব্রুয়ারি পর্যন্ত এর আগের তিন মাসে ৫০ হাজারের বেশি আবেদন প্রত্যাখ্যান করা হয়েছে।

 

এদিকে আন্তর্জাতিক শিক্ষা অস্ট্রেলিয়ার একটি উল্লেখযোগ্য রাজস্ব খাতও। ২০২৩ সালে এর মাধ্যমে দেশটি ৫০ বিলিয়ন (৫ হাজার কোটি) ডলার আয় করেছে বলেও উল্লেখ করেছে ইকোনমিক টাইমস।

 

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ