টানা ৩য় বার মেয়র নির্বাচিত হলেন লন্ডনের সাদিক খান

প্রকাশিত: ৭:১৩ পূর্বাহ্ণ, মে ৬, ২০২৪

টানা ৩য় বার মেয়র নির্বাচিত হলেন লন্ডনের  সাদিক খান

 

ষ্টাফ রিপোর্টার :: টানা তৃতীয় মত যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের মেয়র হিসেবে নির্বাচিত হয়েছেন লেবার পার্টির সাদিক খান। সাদিকের এই জয়ে দেশের বিরোধী দল লেবার পার্টির রাজনৈতিক শক্তি ও সমর্থন আরো জোরদার হয়েছে বলে আবারো সবার সামনে এলো। এসময় বিজয়ী ভাষণে সাদিক খান যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাককে জাতীয় নির্বাচনের ডাক দেওয়ার আহ্বান জানান।

 

জানা যায়, গত বৃহস্পতিবার (২ মে) স্থানীয় সময় রাত ১০টায় লন্ডনের মেয়র পদে নির্বাচনে ভোটগ্রহণ শেষ হয়।

 

শুক্রবার থেকে ভোট গণনা শুরু হয়। শনিবার বিকেল সাড়ে ৪টার দিকে ফল প্রকাশ করা হয়। ফলাফলে এবারের নির্বাচনে ১০ লাখ ৮৮ হাজার ২২৫ ভোট অর্থাৎ ৪৩ দশমিক ৭ শতাংশ ভোট পেয়ে জয়লাভ করেছেন সাদিক খান। তার প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির সুসান হল ৮ লাখ ১১ হাজার ৫১৮ অর্থাৎ ৩২ দশমিক ৬ শতাংশ ভোট পান।

 

 

এতে সুসান হলকে ২ লাখ ৭৬ হাজারের ভোটে পরাজিত করেছেন লেবার পার্টির সাদিক খান।

 

বিজয়ী হওয়ার পর সাদিক খান বলেন, আমি লন্ডনকে ভালোবাসি। এটি আমার শহর ও এখানকার জনগণকে সেবা করতে পারা আমার জন্য গর্বের। এবারের নির্বাচনেও আমাকে জেতানোর জন্য সবাইকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাচ্ছি। প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সময় এসেছে জনসাধারণকে তাদের পছন্দ অনুসারে নির্বাচন করতে দেওয়ার। একটি সাধারণ নির্বাচন আমাদের দেশের জন্য কেবল নতুন দিক নির্দেশনার পথ তৈরি করবে না, বরং তা সাহসী পদক্ষেপ হবে যা লন্ডনবাসী বাস্তবে দেখতে চায়।

 

 

এবারের যুক্তরাজ্যের মেয়র নির্বাচনের দিকে নজর ছিল সবার। আগামী জাতীয় নির্বাচনে কি ঘটতে পারে তা এবারের নির্বাচনকে ঘিরে ছিল নানা জল্পনা-কল্পনা। এবার কনজারভেটিভদের চেয়ে জনসমর্থনে অনেক এগিয়ে চয়েছে লেবার পার্টি। যা লন্ডনের ভোটের মাধ্যমে প্রমাণ মিলেছে।

 

 

২০১৬ সালে প্রথম লন্ডনের মেয়র হন পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক সাদিক খান। এরপর ২০২০ সালে দ্বিতীয় দফায় নির্বাচিত হন তিনি। ২০২৪ সালের নির্বাচনেও জয়ের ধারা অব্যাহত রেখেছেন সাদিক। তার এই বিজয়কে লন্ডনের ইতিহাসে রেকর্ড বলা হচ্ছে।

 

 

এদিকে, ২০২৫ সালের জানুয়ারিতে যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন হওয়ার সম্ভাবনা রয়েছে। সেই নির্বাচনে কনজারভেটিভ পার্টিকে হারিয়ে লেবার পার্টি জয় পাবে বলে অনেকটাই পাকাপোক্ত হচ্ছে।

 

 

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ