একতরফা নির্বাচনে মানুষ ভোট দেয়ার প্রয়োজন মনে করে না

dial dial

sylhet

প্রকাশিত: ২:১২ অপরাহ্ণ, নভেম্বর ৪, ২০১৯

ডায়ালসিলেট ডেস্ক:স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ বলেছেন, আগে নির্বাচনে যে প্রতিযোগিতা হতো এখন তা নেই। প্রতিযোগিতা ছাড়া একতরফা নির্বাচন হলে মানুষ ভোট দেয়ার দরকার মনে করে না। তিনি বলেন, ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণার আভাস পাওয়া গেছে। এবার মানুষের মনোভাব পরিবর্তন হয় কিনা দেখা যাক।

ড. তোফায়েল বলেন, অনেক কিছুর সংমিশ্রণে মানুষ ভোটের প্রতি আগ্রহ হারিয়ে ফেলেছে। ভীতি, পছন্দের প্রার্থী না থাকা, আগে থেকে ভোটের ফলাফল বুঝতে পারা- এসব কারণে মানুষ এখন মনে করে ভোট দেয়ার দরকার কি। একটা বা দুটো বিশেষ ঘটনা নয়। দীর্ঘদিনের অভিজ্ঞতায় মানুষ এখন আর ভোট কেন্দ্রে যেতে চায় না।
পেশী শক্তি, অর্থ, রাজনৈতিক প্রভাব এবং সরকারি কর্মচারিদের দৌরাত্ম্য সবকিছু মিলিয়ে নির্বাচনী ব্যবস্থাটাই অন্যরকম হয়ে গেছে।

বর্তমান রাজনৈতিক দলগুলোর কোন কার্যক্রম নেই উল্লেখ করে তিনি বলেন, তারা নিজেদের মধ্যেই সংঘবদ্ধ হতে পারছে না। এই দলগুলো কি নির্বাচনে অংশ নিলেই ভোট পাবে?

এবার দুই সিটির নির্বাচন ইভিএম এ করার ইঙ্গিত দিয়েছেন নির্বাচন কমিশন। এ প্রসঙ্গে তোফায়েল আহমেদ বলেন, স্থানীয় সরকার নির্বাচন ইভিএম-এর মাধ্যমে করলে কোন আপত্তি থাকার কারণ নেই। ইভিএম একদম অবিশাস্য জিনিস নয়। দলীয় প্রতীকে নির্বাচন না হলে জালিয়াতির সম্ভবনা কম। যদি নৌকা মার্কা না থাকে, ধানের শীষ না থাকে, তাহলে সেখানে ম্যানুপুলেশনের স্কোপটা কম। নির্বাচনের সময় আরও ঘনিয়ে আসলে পরিবেশটা বোঝা যাবে। এখন পর্যন্ত তো কোন দল তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করেনি।

0Shares