দেশে একদিনে সর্বোচ্চ শনাক্ত ৪ হাজার ১৯ জন, মৃত্যু ৩৮ জনের ।

প্রকাশিত: ৩:৩৫ অপরাহ্ণ, জুলাই ২, ২০২০

ডায়ালসিলেট ডেস্ক::   বাংলাদেশে গেল ২৪ ঘণ্টায় করোনভাইরাসে আরও ৩৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় সর্বমোট ১ হাজার ৯২৬ জন মারা গেলেন। সর্বশেষ ২৪ ঘণ্টায় নতুন করে ৪ হাজার ১৯ জনের করোনা শনাক্ত হয়েছে। সুস্থ হয়েছেন ৪ হাজার ৩৩৪ জন। সব মিলে সুস্থ হয়েছেন ৬৬ হাজার ৪৪২ জন।

 

আজ (বৃহস্পতিবার) স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এই তথ্য জানিয়ে বলা হয়, বাংলাদেশে করোনাভাইরাসে সংক্রমিত ব্যক্তি শনাক্তের সংখ্যা দেড় লাখ ছাড়াল। সব মিলিয়ে দেশে করোনা শনাক্ত হয়েছে ১ লাখ ৫৩ হাজার ২৭৭ জনের।

 

ব্রিফিংয়ের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় ১৮ হাজার ৩৬২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর আগের দিন ১৭ হাজার ৮৭৫ জনের নমুনা পরীক্ষা করা হয়েছিল। এখন পর্যন্ত পরীক্ষা হয়েছে ৮ লাখ ২ হাজার ৬৯৭টি নমুনা।

 

দেশে ৭০টি ল্যাবে (পরীক্ষাগার) করোনা পরীক্ষার ফল পাওয়া গেছে। গত ৮ মার্চ দেশে প্রথম করোনায় সংক্রমিত ব্যক্তি শনাক্তের ঘোষণা আসে। আর ১৮ মার্চ প্রথম মৃত্যুর ঘটনা ঘটে।

 

অনলাইন ব্রিফিংয়ে তিনি আরও বলেন, শুধু কথা বলার মাধ্যমেই আক্রান্ত ব্যক্তি ভাইরাস ছড়াতে পারেন। তাই মাস্ক পরা বাধ্যতামূলক। ঘরে তৈরি কাপড়ের মাস্ক পরলেই হবে। ভাইরাস প্রতিরোধে, বারবার সাবান পানি দিয়ে হাত ধুতে হবে। সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে।

 

নাসিমা সুলতানা বলেন, যে স্থানে নমুনা সংগ্রহ করা হবে, সেখানে রশিদের মাধ্যমে ফি নেওয়া হবে। এরপর তা সরকারি কোষাগারে জমা হবে। দরিদ্র রোগীদের ক্ষেত্রে ফি মওকুফ থাকবে। অনেকে সুস্থ হওয়ার পরে কাজে যোগ দিতে অসুবিধা হচ্ছে। লক্ষণ বা উপসর্গ-মুক্ত হওয়ার পর আরও ১৪ দিন পর কাজে যোগ দিতে পারবেন। এ বিষয়টি সবাই বিবেচনা করবেন। এর জন্য আর কোনো পরীক্ষার দরকার নেই।

0Shares