আফগানিস্তানে বিমান হামলা : নিহত বেসামরিকসহ ৪৫।

প্রকাশিত: ৪:১৭ অপরাহ্ণ, জুলাই ২৩, ২০২০

আর্ন্তজাতিক ডেস্ক ::   আফগানিস্তানে নিরাপত্তা বাহিনীর উপর বিমান হামলা চালানো হয়। এ হামলায় নিহত হয়েছেন ৪৫ জন। নিহতদের মধ্যে ৮ জন বেসামরিক নাগরিক। বুধবার পূর্বাঞ্চলীয় হেরাত প্রদেশে এই হামলার ঘটনা ঘটে।

পূর্বাঞ্চলীয় হেরাত প্রদেশের আদরাসকান জেলার গভর্নর আলি আহমাদ ফকির ইয়ার বলেন, খাম জিয়ারাত এলাকায় ওই বিমান হামলা চালানো হয়। নিহতদের মধ্যে তালেবান সদস্য রয়েছে বলেও জানান তিনি। নিহত বাকি ৩৭ জনের মধ্যে আরো বেসামরিক নাগরিক থাকতে পারেন।

আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আফগান বাহিনীর এই হামলায় বেসামরিক ব্যক্তি হতাহত হওয়ার ঘটনা তদন্ত করে দেখবে তারা। এই তদন্তের ফলাফল জনগণ ও গণমাধ্যমের সঙ্গে শেয়ার করা হবে। জনগণের জীবন ও সম্পত্তি সুরক্ষায় জাতীয় প্রতিরক্ষা এবং নিরাপত্তা বাহিনীর দায়বদ্ধতা রয়েছে, আমাদের প্রচেষ্টায় কোনও কমতি থাকবে না।

পার্শ্ববর্তী গুজারা জেলার স্থানীয় একজন কর্মকর্তা হাবিব আমিনি এই বিমান হামলার ঘটনা নিশ্চিত করেছেন। এ ঘটনায় ৪৫ জন নিহত ছাড়াও আরও বহু মানুষ আহত হয়েছে বলে জানান তিনি।

তালেবান মুখপাত্র মুহাম্মদ ইউসুফ আহমাদি বলেন, হেরাতে দুটি বিমান হামলায় আটজন বেসামরিক ব্যক্তি নিহত এবং ১২ জন আহত হয়েছে। দুইজন স্থানীয় কর্মকর্তাও দুই দফায় বিমান হামলার কথা নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘এই ধরনের আক্রমণ সাম্প্রতিক সময়ে মুক্তিপ্রাপ্ত বন্দীদের মধ্যে যারা স্বাভাবিক জীবনযাপন করতে চায়, তাদের আবারও শত্রুর বিরুদ্ধে অস্ত্র তুলে নিতে বাধ্য করবে।’

এদিকে আফগানিস্তানে যুক্তরাষ্ট্র বাহিনীর একজন মুখপাত্র জানিয়েছেন, বুধবারের ওই বিমান হামলায় তারা অংশ নেয়নি। অন্যদিকে যুক্তরাষ্ট্র এই হামলার নিন্দা জানিয়েছে বলে জানান আফগানিস্তানে শান্তি প্রক্রিয়ায় যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি জালমে খলিলজাদ।

0Shares