কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাংচুর : বিক্ষোভে উত্তাল সিলেট

dial dial

sylhet

প্রকাশিত: ১২:৩৬ অপরাহ্ণ, ডিসেম্বর ৬, ২০২০

ডায়ালসিলেট::

কুষ্টিয়া শহরের পাঁচ রাস্তার মোড়ে নির্মাণাধীন বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাংচুরের প্রতিবাদে ফুঁসে উঠেছে সিলেট। শনিবার বিকাল থেকেই বিক্ষোভে উত্তাল ছিল সিলেট নগরী। নগরীর বিভিন্ন জায়গায় বিক্ষোভ মিছিল বের করে সিলেট জেলা ও মহানগর যুবলীগ, জেলা কৃষক লীগ, মদনমোহন কলেজ ছাত্রলীগসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠন। এছাড়াও বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাংচুরের প্রতিবাদে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে সিলেট জেলা ও মহানগর আওয়ামীলীগ।

জানা যায়, বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাংচুরের প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসুচীর অংশ হিসেবে তাৎক্ষণিক বিক্ষোভ মিছিল বের করে সিলেট জেলা যুবলীগ। শনিবার রাত ৯টায় সিলেট জেলা পরিষদের সামন থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদিক্ষণ করে চৌহাট্রায় গিয়ে শেষ হয়।

বিক্ষোভ মিছিলে সিলেট জেলা যুবলীগের সভাপতি শামীম আহমদ ভিপি ও সাধারণ সম্পাদক মো.শামীম আহমদ নেতৃত্ব দেন। এসময় যুবলীগের নেতাকর্মীরা উপস্থিত  ছিলেন।

এরআগে শনিবার সন্ধ্যায় সিলেট মহানগর যুবলীগের উদ্যোগে তাৎক্ষণিক বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। বিক্ষোভ মিছিলটি নগরীর কোর্ট পয়েন্ট থেকে শুরু করে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কেন্দ্রীয় শহীদ মিনারে এক সংক্ষিপ্ত প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

সিলেট মহানগর যুবলীগের সভাপতি আলম খান মুক্তি ও সাধারণ সম্পাদক মুশফিক জায়গীরদারের নেতৃত্ব সিলেট মহানগর যুবলীগ ও ২৭টি ওয়ার্ড যুবলীগের সভাপতি, সাধারণ সম্পাদক সহ বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

এছাড়াও শনিবার সন্ধ্যায় বাংলাদেশ কৃষকলীগ সিলেট জেলা শাখা ও মদনমোহন কলেজ ছাত্রলীগ শাখার উদ্যোগে বিক্ষোভ মিছিল বের করা হয়। কৃষকলীগ সিলেট জেলা শাখার মিছিলটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জননেতা কামরান (সিটি) চত্বরে এক প্রতিবাদ সভায় মিলিত হয়। সিলেট জেলা কৃষক লীগের সভাপতি শাহ নিজাম উদ্দিনের সভাপতিত্বে বিক্ষোভ মিছিল পরবর্তী অনুষ্ঠিত প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন সিলেট জেলা কৃষক লীগের সিনিয়র সহ সভাপতি হাজী তেরাব আলী, সহ সভাপতি আব্দুল মালেক, যুগ্ম সাধারণ সম্পাদক শাহ্ আহমদুর রব, প্রচার সম্পাদক ইমরান খান রায়হান, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক মোঃ ফখরুল ইসলাম, কুটির শিল্প বিষয়ক সম্পাদক সাইয়ূম বকত, স্থানীয় সরকার বিষয়ক সম্পাদক মোঃ মোস্তাকুর রহমান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন জেলা কমিটির সদস্য সুয়েব আহমদ লকুছ, আশফাক আহমদ, জুবের আহমদ, কামাল আহমদ খোকন প্রমুখ।

মদন মোহন বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগের সভাপতি এ.কে.এম মাহমুদুল হাসান সানি ও সাধারণ সম্পাদক মিফতাহুল হুসেন লিমন এর নেতৃত্বে কলেজ ছাত্রলীগের বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। মিছিলটি কলেজ  রোড হতে শুরু হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে রিকাবীবাজার পয়েন্টে এসে শেষ হয়। এসময় উপস্থিত ছিলেন মদন মোহন কলেজ ছাত্রলীগের সাবেক ও বর্তমান নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বিক্ষোভ পরবর্তী পৃথক প্রতিবাদ সভায় বক্তারা বলেন, শেখ মুজিবুর রহমান এর ভাস্কর্য ভাংচুরের প্রতিবাদে নেতৃবৃন্দ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নিয়ে অপরাজনীতি করার চেষ্টা করা হলে তা জনগণকে সাথে নিয়ে প্রতিহত করা হবে। একদল চিহ্নিত মৌলবাদী সন্ত্রাসী হামলা জাতির পিতার ভাস্কর্য ভাঙচুর করেছে। রাতের আধারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মাণাধীন ভাস্কর্য ভাংচুরের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন নেতৃবৃন্দ। অনতিবিলম্বে দুস্কৃতিকারীদের গ্রেপ্তার করে দৃষ্টান্তমুলক শাস্তি দাবি করেছেন তারা।

এদিকে বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাংচুরের প্রতিবাদে রোববার বিক্ষোভ মিছিল ও সমাবেশের ডাক ডাক দিয়েছে সিলেট জেলা ও মহানগর আওয়ামীলীগ।আগামীকাল রোববার দুপুর ১২টার মধ্যে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের সকল নেতাকর্মীকে ঐতিহাসিক রেজিষ্টারী মাঠে মিছিল সহকারে আসার আহবান জানিয়েছেন জেলা আওয়ামী লীগের সভাপতি এড. লুৎফুর রহমান, সাধারণ সম্পাদক এড. নাসির উদ্দিন খান ও মহানগর আ.লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ ও সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন। পরে রেজিষ্টারী মাঠ থেকে বিক্ষোভ মিছিল বের করা হবে।

0Shares