করোনার দ্বিতীয় ঢেউ: চরাঞ্চলের প্রস্তুতি’ শীর্ষক সংবাদ সম্মেলন

প্রকাশিত: ১২:০৯ অপরাহ্ণ, ডিসেম্বর ২৪, ২০২০

ডায়ালসিলেট ডেস্কঃঃ রংপুরে গতকাল বুধবার (২৩ ডিসেম্বর) ‘করোনার দ্বিতীয় ঢেউ, চরাঞ্চলের প্রস্তুতি’ শীর্ষক ন্যাশনাল চর অ্যালায়েন্সের সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এতে ৮ দাবি উপস্থাপন করা হয়।

নগরীর একটি কমিউনিটি সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন ন্যাশনাল চর অ্যালায়েন্সের সদস্য ও সমুন্নয় সিনিয়র রিচার্স এসোসিয়েট ড. মাহাবুব হাসান। সম্মানিত অতিথি ছিলেন রংপুর প্রেসক্লাব সভাপতি রশিদ বাবু, রংপুর সিটি প্রেসক্লাব সভাপতি স্বপন চৌধুরী, দৈনিক অর্জন সম্পাদক হাবিবুর রহমান, রংপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রফিক সরকার ও জ্যেষ্ঠ সাংবাদিক লিয়াকত আলী বাদল।

সংস্কৃতিকর্মী রেজাউল করিম জীবনের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে স্বাগত বক্তব্য দেন রংপুর সিটি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির মানিক, এসোডের রংপুর প্রোগ্রাম কো-অর্ডিনেটর এমদাদুল হক, এসোড রংপুর ট্রেনিং কো-অর্ডিনেটর তাহমিলুর রহমান আপেল।

বক্তারা বলেন, সারা দেশের চরাঞ্চলে প্রায় কোটি মানুষের বসবাস। বিশাল এই জনগোষ্ঠীর খাদ্য, স্বাস্থ্যসেবা ও শিক্ষা নিশ্চিত করা সম্ভব হয়নি। প্রাকৃতিক দুর্যোগ ও বেকারত্ব মোকাবেলাই এসব মানুষের নিত্যসঙ্গী। তার ওপর করোনার দ্বিতীয় ঢেউ চলমান। করোনার ভয়াবহ ছোবল থেকে চরাঞ্চলের মানুষকে রক্ষায় প্রয়োজন সরকারি বরাদ্দ বৃদ্ধিসহ সচেতনতা।

সংবাদ সম্মেলনে ৮ দাবি তুলে ধরেন বক্তারা। দাবিগুলোর মধ্যে রয়েছে চলমান করোনা পরিস্থিতিতে চরের মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করা, উইমেন হেডেড হাউজহোল্ডের জন্য ত্রাণ ও মাসিক আর্থিক ভাতা নিশ্চিত করা, বয়স্ক নারী-পুরুষের জন্য নিয়মিত ভাতা ও চিকিৎসা সহায়তা, কৃষক ও ক্ষুদ্র উদ্যোক্তাদের সুদবিহীন কৃষিঋণ সহায়তা, চরে উৎপাদিত সকল কৃষিপণ্য বাজারজাতকরণে সরকারের সহায়তা নিশ্চিত করা, চরের নারী ও শিশুদের খাদ্য সহায়তা প্রদানে বিশেষ ব্যবস্থা, নারী ও কন্যাশিশুদের নিরাপত্তা নিশ্চিতকরণ এবং চরাঞ্চলের বেকার মৌসুমি শ্রমিকদের জন্য ওয়ার্ক ফর ফুড বা অন্য কোন পরিকল্পনা মাফিক আর্থিক সহায়তা দানে সরকারের উদ্যোগ নেওয়ার দাবি জানিয়েছেন তারা।

0Shares