লকডাউনে যে সব বাধানিষেধ জারি ইংল্যান্ডে

dial dial

sylhet

প্রকাশিত: ৯:৫৬ পূর্বাহ্ণ, জানুয়ারি ৬, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক::করোনাভাইরাসের নতুন স্ট্রেইনে বিপর্যস্ত ইংল্যান্ড। এটি নিয়ন্ত্রণে নতুন করে সমগ্র ইংল্যান্ডজুড়ে কড়াকড়ি বৃদ্ধি করেছে দেশটির সরকার। বিবিসি জানিয়েছে, ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি পর্যন্ত এই কড়াকড়ি জারি থাকবে বলে মনে করছেন বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। এর অধীনে নাগরিকদের ওপর জারি থাকবে কঠিনসব বিধিনিষেধ।
এরমধ্যে রয়েছে, বাধ্যতামূলকভাবে বাড়িতে থাকার নির্দেশ। অর্থাৎ, অনুমোদিত কারণসমূহ ছাড়া কেউ এখন থেকে আর বাড়ির বাইরে যেতে পারবেন না। এমনকি কর্মক্ষেত্রে যাওয়ার বিষয়েও নিষেধাজ্ঞা রয়েছে। নির্দেশনায় বাড়ি থেকে কাজ করার কথা বলা হয়েছে।

আগামি মাসের মাঝামাঝি পর্যন্ত বন্ধ থাকবে স্কুল ও কলেজ। একইসঙ্গে চালু করা হবে অনলাইনে ক্লাস। নিষিদ্ধ করা হয়েছে বিদেশ সফর। এ লেভেল ও জিসিএসই পরীক্ষা বাতিল করা হয়েছে। নির্দেশনায় বলা হয়েছে, সর্বোচ্চ একজনের সঙ্গে এক্সারসাইজের জন্য দেখা করা যাবে। অতি প্রয়োজনীয় দোকান ছাড়া বাকিসব বন্ধ থাকবে এই সময়ে।
নির্দেশনায় বেশিরভাগ প্রতিষ্ঠানই বন্ধের ঘোষণা থাকলেও নার্সারি খোলা থাকবে বলে জানানো হয়। এছাড়া, বিয়ের ক্ষেত্রেও ছার দেয়া হয়েছে। সীমিত আকারের অনুষ্ঠান করা যাবে বলে জানানো হয়েছে নির্দেশনায়। বলা হয়েছে, খেলার মাঠগুলো নিষেধাজ্ঞার বাইরে থাকবে। তবে কোনো ক্রীড়া অনুষ্ঠান চলবে না। বাতিল করা হয়েছে শিশুদের খেলাও। নির্দেশনার শেষে সতর্ক করে জানিয়ে দেয়া হয়েছে, পুলিশ আগের মতোই নির্দেশনা ভঙ্গের দায়ে জরিমানা করতে পারবে।

0Shares