গত ২৪ঘন্টায় ব্রাজিলে করোনায় আক্রান্ত ৫০ হাজারের বেশী মানুষ

প্রকাশিত: ৬:৩৭ অপরাহ্ণ, মার্চ ১১, ২০২১

ডায়ালাসিলেট ডেস্ক ::

ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে (কোভিড–১৯) নতুন করে ৫৬ হাজার ৭৭৩ জন আক্রান্ত হয়েছেন। বিষয়টি বৃহস্পতিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ কথা জানিয়েছে। খবর রয়টার্সের।

ব্রাজিলে সংক্রমণ দ্রুত বাড়ছে যা সপ্তাহখানেক আগে হিসেব করলে বুঝা যাবে । গত শনিবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, দেশটিতে বিগত ২৪ ঘণ্টায় এই ভাইরাসে নতুন করে সংক্রমিত হয়েছেন ১৭ হাজার ২৪৬ জন। একই সময়ে মারা গেছেন ৩০৭ জন। এবার দৈনিক সংক্রমণ অর্ধলাখের বেশি ও মৃত্যু হাজারের বেশি।

সম্প্রতি করোনার টিকাদান কর্মসূচি নিয়ে স্পষ্ট করে কিছু জানায়নি সরকার। যদিও সারা বিশ্বেই টিকা দিচ্ছেন অনেক দেশের মানুষরা।
এরই মধ্যে দক্ষিণ আমেরিকার ২৪ ঘণ্টায় করোনায় মারাও গেছেন হাজারের বেশি মানুষ। বিশ্বজুড়ে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ শুরুর পর ব্রাজিলেও এই মহামারিতে আক্রান্ত হওয়ার ঘটনা হু হু করে বাড়ছে। দেশটিতে গত টানা তিন দিনে হাজারের বেশি মানুষ করোনায় মারা গেলেন।

যুক্তরাষ্ট্রের পর দক্ষিণ আমেরিকার বিভিন্ন দেশে ব্যাপক হারে টিকা দেওয়া শুরুও হয়েছে।
তবে পরিস্থিতি যা-ই হোক, কপালে চিন্তার ভাঁজ নেই ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারোর। শনিবার তিনি বলেন, দেশে করোনার টিকাদান কর্মসূচি বিলম্বিত হলেও তাতে চিন্তিত নন তিনি। এ পর্যন্ত দেশটিতে ৭৬ লাখ ৭৫ হাজার ৯৭৩ জন করোনায় সংক্রমিত হয়েছেন। একই সময়ে সরকারি হিসাব অনুযায়ী, করোনায় মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৯৪ হাজার ৯৪৯ জন। বিশ্বে করোনায় সংক্রমণের দিক থেকে দেশটির অবস্থান এখন তৃতীয়। শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। এরপর হচ্ছে ভারত।

সম্প্রতি করোনার টিকাদান কর্মসূচি নিয়ে সরকারের গা ছাড়া ভাবে প্রেসিডেন্ট বলসোনারোর ওপর খেপেছেন ব্রাজিলের মানুষ। এখনো এ কর্মসূচি নিয়ে স্পষ্ট করে কিছু জানায়নি সরকার।
শনিবার ব্রাসিলিয়ায় সাংবাদিকদের সামনে প্রেসিডেন্ট বলসোনারো বলেন, ‘কেউ আমাকে কোনো ব্যাপারে চাপে ফেলতে পারেনি। আমি এসব গায়ে লাগাই না।’ পরে তাঁর এই বক্তব্য সংবলিত ভিডিও সিএনএন সম্প্রচার করা হয়।

0Shares