মৌসুমি রোগ হয়ে উঠতে পারে করোনা 

dial dial

sylhet

প্রকাশিত: ৩:৩৪ অপরাহ্ণ, মার্চ ১৮, ২০২১

মৌসুমি রোগ হিসেবে কোভিড ১৯-এর দেখা দেওয়ার সম্ভাবনা রয়েছে। জাতিসংঘ বৃহস্পতিবার এ কথা বলেছে।

এক বছরেরও বেশি সময় আগে চীনে করোনার প্রাদুর্ভাবের পর এ পর্যন্ত ভাইরাসটিকে ঘিরে এখনও যথেষ্ট রহস্যের জট রয়ে গেছে। বিশ্বব্যাপী করোনায় এ পর্যন্ত প্রায় ২৭ লাখ লোক মারা গেছে।করোনা সংক্রমণে আবহাওয়া ও বায়ুমানের প্রভাব নিয়ে বিশেষজ্ঞ দলের গবেষণার প্রথম প্রতিবেদনে মৌসুমি রোগে পরিণত হওয়ার আভাস পাওয়ার কথা বলা হয়েছে।

জাতিসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থার ১৬ সদস্যের একটি টিম পরিচালিত এই গবেষণায় উল্লেখ করা হয়েছে, শ্বাসযন্ত্রের ভাইরাল সংক্রমণ সাধারণত মৌসুমি হয়ে থাকে।এক বিবৃতিতে তারা আরও বলছেন, করোনা যদি বহু বছর ধরে থাকে, তবে এটি মৌসুমি রোগে পরিণত হবে।

করোনা সংক্রমণ রোধে এ দলটি আবহাওয়ার পরিবর্তে মাস্ক পরা কিংবা ভ্রমণ নিষেধাজ্ঞার মতো পদক্ষেপ গ্রহণে সরকারি উদ্যোগের কথা তুলে ধরেন। তারা বলেছেন, তাই আবহাওয়া কিংবা পরিবেশগত পরিস্থিতি এ মুহূর্তে করোনা নিয়ন্ত্রণে নিয়ামক হয়ে উঠতে পারে না।

তারা আরও বলেন, মহামারির প্রথম বছর অনেক দেশে গরম আবহাওয়াতেও এটির সংক্রমণ ঘটেছে। আগামী বছরগুলোতেও যে এমনটি ঘটবে না তার কোনো প্রমাণ নেই।এসব বিশেষজ্ঞ করোনা সংক্রমণে ঘরের বাইরের আবহাওয়া ও বায়ুর গুণগত মান নিয়ে গবেষণা করেছেন। তবে তারা বলছেন, ল্যাবরেটরির গবেষণায় দেখা গেছে— ভাইরাসটি ঠাণ্ডা, শুকনো এবং যেখানে আলট্রাভায়োলেট রেডিয়েশন নিম্নপর্যায়ে সেখানে বেশি সময় টিকে থাকতে পারে।

তবে আবহাওয়া করোনার সংক্রমণকে কতটুকু প্রভাবিত করে তা এখনও স্পষ্ট নয়।

0Shares