বঙ্গবন্ধুকে গান্ধী পুরস্কারে ভূষিত করায় বাংলাদেশের কৃতজ্ঞতা

dial dial

sylhet

প্রকাশিত: ১১:৩৫ পূর্বাহ্ণ, মার্চ ২৩, ২০২১

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ২০২০ সালের গান্ধী শান্তি পুরস্কারে ভূষিত করায় ভারত সরকারের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেছে বাংলাদেশ। সোমবার (২৩মার্চ) রাতে পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এই কৃতজ্ঞতা প্রকাশ করে।

বিবৃতিতে বলা হয়, জাতির জনককে সম্মানজনক এই পুরস্কারে ভূষিত করা বাংলাদেশ ও এর জনগণের জন্য সম্মানের। এই সম্মান বিশেষ তাৎপর্য বহন করে। স্বাধীনতার ৫০ বছর উদযাপনকালে বাংলাদেশ রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক অবস্থানের ওপর ভিত্তি করে উন্নয়নশীল দেশের মর্যাদা লাভ করেছে। যার নির্মাতা বঙ্গবন্ধু।

ভারতের সংস্কৃতি মন্ত্রণালয় সোমবার বিকেলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ২০২০ সালের জন্য গান্ধী শান্তি পুরস্কারে ভূষিত করার তথ্য জানায়। মূলত মহাত্মা গান্ধীর আদর্শে উদ্বুদ্ধ হয়ে বাংলাদেশ স্বাধীন করে দেশের সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক উত্তরণে অবদানের স্বীকৃতি হিসেবে বঙ্গবন্ধুকে এই পুরস্কার দেওয়া হয়েছে।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর প্রাক্কালে এই পুরস্কারের ঘোষণা এলো।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, গান্ধী পুরস্কারটি বঙ্গবন্ধু এমন সময়ে পেলেন, যখন জন্মশতবার্ষিকী ছাড়াও বাংলাদেশ ও ভারত নিজেদের কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী উদযাপন করছে। বঙ্গবন্ধুর দীর্ঘ সংগ্রামের মাধ্যমে তার দেশের মানুষের স্বাধীনতা ও অধিকার জন্য যে লড়াই করেছেন এটা তারই স্বীকৃতি।

এতে আরও বলা হয়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের ঠিক আগে বঙ্গবন্ধুর এই সম্মাননা পাওয়া তাৎপর্যপূর্ণ। এটি দুই দেশের সম্পর্কের উত্তরোত্তর উন্নতিরও ইঙ্গিত বহন করে।

0Shares