রবিবার চাদঁ দেখা যায়নি : মঙ্গলবার থেকে রোজা রাখবে সৌদিআরব

প্রকাশিত: ১২:৪৫ পূর্বাহ্ণ, এপ্রিল ১২, ২০২১

ডায়ালসিলেট ডেস্ক ::

সৌদি আরবে রবিবার পবিত্র মাহে রমজান মাসের চাঁদ দেখা যায়নি। এজন্য  আগামী মঙ্গলবার (১৩ এপ্রিল) থেকে এদেশে পবিত্র মাহে রমজান শুরু  হতে যাচ্ছে। রবিবার সন্ধ্যায় দেশটির কোথাও রমজান মাসের চাঁদ দেখা যায়নি বলে জানিয়েছে সৌদি আরবের চাঁদ দেখা কমিটি ।খবরটি  আরব আমিরাতের ইংরেজি দৈনিক খালিজ টাইমসের এক প্রতিবদেনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, সৌদি আরবের চাঁদ দেখা কমিটি রোববার সন্ধ্যায় দেশটির কোথাও রমজান মাসের চাঁদ দেখা যায়নি বলে জানিয়েছে। মুসলিম বিশ্ব সাধারণত চন্দ্র পঞ্জিকা অনুসরণ করেন এবং ঐতিহ্যবাহী চাঁদ দেখা পদ্ধতি ব্যবহার করেন। এতে কোনো কোনো দেশ এক কিংবা দুদিন পরও রোজা রাখা শুরু করে।

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের মতো সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, মিসর, মালয়েশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং সিঙ্গাপুরেও মঙ্গলবার থেকে রোজা শুরু হবে।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর একদিন পর বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যায়। ফলে মধ্যপ্রাচ্যের দেশগুলোর পর দিনই বাংলাদেশে রোজা ও ঈদ পালন হয়ে থাকে।

ইসলামের পাঁচ স্তম্ভের একটি হচ্ছে রোজা। এ সময় মুসলমানরা বছরে একটি মাস  সিয়াম সাধানার মাধ্যমে আল্লাহকে পাওয়ার সাধনা করেন। ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মুসলিম বিশ্বে পালিত হয় পবিত্র রমজান মাস। এবাদতের পাশাপাশি বিভিন্ন সমাজসেবামূলক কাজেও অংশ নেন।

0Shares