ভারত নেপালের সাংস্কৃতিক ঐতিহ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে-কেপি শর্মা ওলি

dial dial

sylhet

প্রকাশিত: ১:০৬ অপরাহ্ণ, জুন ২৪, ২০২১

ডায়ালসিলেট ডেস্ক: নেপালের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি অযোধ্যা নিয়ে টানাহেঁচড়ার পর এবার যোগাসনের উৎপত্তি নিয়ে নতুন সুর শোনালেন।

আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষ্যে সোমবার বালুওয়াতারে একটি বিশেষ অনুষ্ঠানের বক্তৃতায় এ কথা বলেন ওলি। তার দাবি, ‘যোগাসনের উৎপত্তি ভারতেরই কোনো অস্তিত্ব ছিল না। ছোট ছোট গোষ্ঠীতে বিভক্ত উপমহাদেশ ছিল মাত্র।’
ভারত নয়, যোগাসনের উৎপত্তি আসলে নেপালেই। শুধু তাই নয়, যোগাসনের উৎপত্তির সময় ভারতের কোনো অস্তিত্বই ছিল না বলে তার দাবি।
ওলি আরও দাবি করেন- যোগাসনের উৎপত্তি যে ভারতে নয়, সে কথা দেশের গবেষকরা জানেন। কিন্তু সত্যটা লুকিয়ে রেখেছেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জাতিসংঘের সাধারণ সভায় সুপারিশ করার পর, ২০১৫ সাল থেকে ২১ জুন দিনটি আন্তর্জাতিক যোগ দিবস হিসাবে পালিত হয়ে আসছে গোটা বিশ্বে। যা নিয়ে এবার মাঠে নেমে পড়লেন ওলি।

তিনি এর আগে গত বছর রামের জন্মভূমি অযোধ্যা আসলে নেপালে অবস্থিত বলে বিতর্ক বাধিয়েছিলেন।

তার মধ্যেই ওলির দাবি, সীতার জন্মস্থান যেমন নেপালের জনকপুরে (আগে নাম ছিল মিথিলা), তেমনই রামের জন্মও বীরগঞ্জের কাছে থোরিতে। সেটিই আসল অযোধ্যা।ভারতীয় ভূখণ্ডের একাংশকে নিজেদের মানচিত্রের অন্তর্ভুক্ত করায় সেই সময় দুই দেশের মধ্যে চরম উত্তেজনা চলছে।

ওলি আরও অভিযোগ করেন, উত্তরপ্রদেশে ভুয়া অযোধ্যার গল্প ফেঁদে ভারত নেপালের সাংস্কৃতিক ঐতিহ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে বলে।
সূএ:আনন্দবাজার পত্রিকা

0Shares