অ্যান্টিভাইরাসের আবিষ্কারক ম্যাক্যাফি আত্মহত্যা করেছেন

dial dial

sylhet

প্রকাশিত: ১:২৩ অপরাহ্ণ, জুন ২৪, ২০২১

ডায়ালসিলেট ডেস্ক: জন ম্যাক্যাফি অ্যান্টিভাইরাসের আবিষ্কারক আত্মহত্যা করেছেন। স্পেনের বার্সেলোনার একটি কারাগারে আত্মহত্যা করেন তিনি বুধবার (২৩ জুন)। বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, কর ফাঁকির মামলায় স্পেনের আদালত তাকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়ার অনুমোদন দেয়ার কয়েক ঘণ্টা পর তিনি আত্মহত্যা করেন।

ব্রিটিশ-অ্যামেরিকান কম্পিউটার প্রোগ্রামার ও সফটওয়্যার নির্মাতা জন ম্যাকাফি ১৯৪৫ সালের সেপ্টেম্বরে ইংল্যান্ডে জন্মগ্রহণ করেন। ম্যাকাফি ইনকর্পোরেট প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা হিসেবে ব্যাপক জনপ্রিয় ছিলেন। শৈশবকাল ভার্জিনিয়ার সালেমে অতিবাহিত করেন। ১৯৬৭ সালে রোয়ানোক কলেজ থেকে গণিতে স্নাতক ডিগ্রি অর্জন করেন তিনি। ১৯৮০-এর দশকে নিজ নামে ‘ম্যাক্যাফি’ প্রতিষ্ঠা করেন তিনি। এরপর ২০১১ সালে আরেক প্রযুক্তি প্রতিষ্ঠান ইনটেলের কাছে ম্যাক্যাফি বিক্রি করেন তিনি। এরপর থেকে তিনি আর কোনো ব্যবসায় জড়াননি।

অ্যান্টিভাইরাস সফটওয়্যারের নির্মাতা ম্যাকাফি গত বছরের অক্টোবরে স্পেন পুলিশের হাতে গ্রেপ্তার হয়েছিলেন।
“কারাগারের চিকিৎসকরা তাকে বাঁচানোর চেষ্টা করেছিলেন, কিন্তু সফল হননি” জানান কাতালান বিচার বিভাগ। এক বিবৃতিতে তারা বলেছেন, ‘সবকিছুই ইঙ্গিত করে’ ম্যাকাফি নিজেই নিজেকে শেষ করে দিয়েছেন।
এতে আরো বলা হয়, জুডিসিয়াল কর্রকর্তাদের কারাগারে পাঠানো হয়েছে এবং তার মৃত্যুর কারণ অনুসন্ধান করা হচ্ছে।

৭৫ বছর বয়সী ম্যাকাফি কারাগারে তার কক্ষে নিজেকে ফাঁসিতে ঝুলিয়েছেন,বলে ম্যাকাফির আইনজীবী রয়টার্সকে জানান।

যুক্তরাষ্ট্রে আলোচিত ও সমালোচিত এই সফটওয়্যার নির্মাতার বিরুদ্ধে ট্যাক্স ফাঁকির অভিযোগে পরোয়ানা জারি ছিল। সেই মামলার জেরে তাকে গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছে স্পেন পুলিশ। স্পেন কর্তৃপক্ষ তাকে যুক্তরাষ্ট্রে ফেরত পাঠাতে চেয়েছিল।

প্রতিবেশীকে খুন, রিয়েল এস্টেটের ব্যবসার আড়ালে ট্যাক্স ফাঁকি, ক্রিপ্টোকারেন্সিসহ বহু স্ক্যান্ডাল কাণ্ডে তিনি কিছুদিন পরপর আলোচনায় আসেন।জন ম্যাকাফির বিরুদ্ধে উদ্ভট সব কাণ্ডের কারণে তার বিরুদ্ধে বহু অভিযোগ ছিল। গ্রেফতার এড়াতে তিনি বহুদিন নিজেকে আড়ালও করে রাখেন। বিভিন্ন দেশে ২২ বারের মতো গ্রেপ্তার হন এ সফটওয়্যার গুরু। মুখে যথাযথ মাস্ক না পরার দায়ে নরওয়ে পুলিশের হাতেও ধরা পড়েছিলেন তিনি।

সূত্র: বিবিসি

 

0Shares