মালয়েশিয়ায় বাংলাদেশি শিশু-কিশোরদের প্রোগ্রামিং কোর্স সম্পন্ন

dial dial

sylhet

প্রকাশিত: ১২:১৮ অপরাহ্ণ, জুন ২৮, ২০২১

ডায়ালসিলেট ডেস্ক :: মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশি শিশু-কিশোরদের নিয়ে পাইথন প্রোগ্রামিং কোর্সের সমাপনী অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে প্রবাসী শিশু-কিশোরদের অংশগ্রহণ নিশ্চিত করতে মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশি শিশু-কিশোরদের নিয়ে দুই মাসব্যাপী পাইথন প্রোগ্রামিং কোর্সের আয়োজন করে তথ্যপ্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠান ইয়ুথ হাব ও বিডি এক্সপ্যাট কিডস ক্লাব।

২৮ শিশু-কিশোর নিয়ে দুই মাসব্যাপী কোর্সটি পরিচালনা করেন প্রকৌশলী রাদিয়া রাইয়ান চৌধুরী। ২৭ জুন মালয়েশিয়ার স্থানীয় সময় রাত সাড়ে ৮টায় ভার্চুয়ালি এই কোর্সের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

মালয়েশিয়াস্থ তথ্যপ্রযুক্তিভিত্তিক সংগঠন ইয়ুথ হাব স্কুল পর্যায়ে উদ্ভাবন, তথ্যপ্রযুক্তি ও নতুন উদ্যোক্তা তৈরি নিয়ে কাজ করছে।

বিশেষ করে প্রবাসী শিশু-কিশোরদের বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষায় আগ্রহী করে তুলতে প্রাধান্য দিচ্ছে তারা।

মালয়েশিয়ার বিভিন্ন সরকারি ও বেসরকারি সংগঠনের সহযোগিতায় দেশটির বিভিন্ন রাজ্যের স্কুলপর্যায়ে তথ্যপ্রযুক্তির শিক্ষা নিয়ে কাজ করছে প্রতিষ্ঠানটি।

এ ছাড়া বিশ্বের বিভিন্ন দেশে এখন ইয়ুথ হাবের ধারণা নিয়ে কাজ হচ্ছে বলে জানালেন ইয়ুথ হাবের প্রেসিডেন্ট পাভেল সারওয়ার।

তিনি বলেন, আমরা এর মাধ্যমে নতুন প্রজন্মকে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে দক্ষ করে গড়ে তুলতে চেষ্টা করছি। তিনি বাংলাদেশ হাইকমিশন মালয়েশিয়া, বিডি এক্সপ্যাট ইন মালয়েশিয়া, অভিভাবক ও সব অংশগ্রহণকারীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

ভার্চুয়াল সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিডি এক্সপ্যাটের অন্যতম সংগঠক ড. মোহাম্মদ আলী তারেক ও অভিভাবক দিল আফরোজ নাহার।

উল্লেখ্য, গত ফেব্রুয়ারির থেকে ইয়ুথ হাব ও বিডি এক্সপ্যাট কিডস ক্লাব ভার্চুয়ালি কোডিং কর্মশালা শুরু করে। এ কর্মশালয় শিশু-কিশোরদের স্ক্র্যাচ প্রোগ্রামিং, পাইথন প্রোগ্রামিং ও এপইনভেন্টর শেখানো হয়েছে।

ডায়ালসিলেট/এম/এ

0Shares