ডেলটা করোনার বাজে ধরন বলে অভিহিত করেছেন রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি

প্রকাশিত: ৮:০১ অপরাহ্ণ, জুলাই ১২, ২০২১

ডায়ালসিলেট ডেস্ক :: ডেলটা করোনার সবচেয়ে বাজে ধরন হিসেবে অভিহিত করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি। তিনি এবিসি নিউজের একটি অনুষ্ঠানে তিনি গত রোববার করোনার ডেলটা ধরন নিয়ে এ মন্তব্য করেন।

ফাউসি বলেন, এটা খুবই স্পষ্ট যে ডেলটা একটি জঘন্য ধরন। এটির মানুষ থেকে মানুষে সংক্রমিত হওয়ার ক্ষমতা অনেক বেশি। করোনার বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্রে যেসব টিকা ব্যবহৃত হচ্ছে, সেগুলো খুব ভালো কাজ করছে। সেগুলো ডেলটার বিরুদ্ধেও সুরক্ষা দেয়।

তিনি বলেন, খারাপ খবর হলো  আমাদের খুব জঘন্য একটি ধরন আছে। দ্রুত ছড়িয়ে পড়া ভাইরাসের বিরুদ্ধে অধিকাংশ টিকাই বেশ কার্যকর। এ জন্য তিনি জনগণকে দ্রুত টিকা নিতে আহ্বান জানান। তিনি জানান আমাদের টিকা আছে, যা এ ধরনের বিরুদ্ধে কাজ করে।

করোনার ডেলটা ধরনকে শুরুতে ‘ভারতীয় ধরন বলা হতো। পরে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনার এ ধরনের নাম দেয় ‘ডেলটা।

ডেলটা ধরন গত বছরের অক্টোবরে ভারতে প্রথম করোনার শনাক্ত হয়। করোনার এ ধরন অতিসংক্রামক। মূলত, এ ধরনের কারণেই গত এপ্রিল ও মে মাসে ভারতে করোনা পরিস্থিতি ভয়ংকর রূপ নেয়। বর্তমানে বিশ্বের অন্তত ৮৫ দেশে করোনার ডেলটা ধরন শনাক্ত করা হয়েছে।

ভাইরাসের এ ধরন এখন এশিয়া, ইউরোপ ও আফ্রিকার বিভিন্ন অংশে প্রাধান্যশীল। পাশাপাশি যুক্তরাষ্ট্রেও বাড়ছে সংক্রমণ। বাংলাদেশেও বেড়েছে ডেলটার সংক্রমণ সংখ্যা।

0Shares