যুক্তরাষ্ট্রে আইডার তাণ্ডবে ৪১ জনের মৃত্যু

প্রকাশিত: ১০:৫৮ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৩, ২০২১

যুক্তরাষ্ট্রে আইডার তাণ্ডবে ৪১ জনের মৃত্যু

ডায়ালসিলেট ডেস্ক :: যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে বুধবার (১ সেপ্টেম্বর) রাত থেকে চলছে টর্নেডো আইডার তাণ্ডব। দেশটির উত্তর-পূর্বাঞ্চলে বন্যা ও টর্নেডোয় এখন পর্যন্ত ৪১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর বিবিসির।

বন্যাদুর্গত এলাকায় বহু মানুষ এখনও আটকা পড়ে আছে বলে ধারণা করা হচ্ছে। এখনও উদ্ধার কাজ চলছে। পানিতে ভেসে যাওয়া গাড়ির ভেতর থেকেও মরদেহ উদ্ধার করার কথা জানা গেছে।

বন্যায় যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে মারা গেছেন ২৩ জন। রাজ্যটির গভর্নর ফিল মারফি জানিয়েছেন, যারা মারা গেছেন তাদের অনেকেই গাড়িতে আটকা পড়ে যান।

নিউইয়র্কে মারা গেছেন ১৪ জন। নিউইয়র্ক সিটি ও ও নিউ জার্সিতে জরুরি অবস্থা জারি রয়েছে। এছাড়া ফিলাডেলফিয়া ও পেনসিলভানিয়ায় মারা গেছেন ৩ জন। অন্যত্র আরেক জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বিপর্যয়ের কথা তুলে ধরে বলেছেন, জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব ঠেকাতে ‘ঐতিহাসিক বিনিয়োগ’ প্রয়োজন। তিনি আরও বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে পুরো দেশ বড় ধরনের ক্ষতির সম্মুখীন হচ্ছে এবং এটি জীবন, মৃত্যুর ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।

ডায়ালসিলেট/এম/এ/

0Shares