ভেঙ্গে পড়ার দ্বারপ্রান্তে আফগানিস্তান: জাতিসংঘ

প্রকাশিত: ৫:৩৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০২১

ভেঙ্গে পড়ার দ্বারপ্রান্তে আফগানিস্তান: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক::তালেবানের অধীনে থাকা আফগানিস্তান পুরোপুরি ভেঙ্গে পড়ার দ্বারপ্রান্তে রয়েছে বলে হুঁশিয়ারি দিয়েছে জাতিসংঘ। যদি দেশটির মধ্যে অর্থ প্রবাহিত করার কোনো রাস্তা খুঁজে বের করতে ব্যর্থ হয় আন্তর্জাতিক মহল তাহলে দ্রুতই এই পরিণতি ঘটবে দেশটির। গত ১৫ আগস্ট আফগানিস্তানের ক্ষমতা দখল করে নেয় তালেবান। জাতিসংঘের সংস্থা ইউএনডিপি বৃহ¯পতিবার আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে। এতে জানানো হয়েছে, দেশটির যে রাজনৈতিক ও অর্থনৈতিক সংকট চলছে তাতে দ্রুতই ৯৭ শতাংশ আফগান দারিদ্রসীমার নিচে চলে যাবে।
সন্ত্রাসবাদে অর্থায়ন হতে পারে এই আশঙ্কা থেকে আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের প্রায় ১০ বিলিয়ন ডলার বাইরের দেশগুলোতে আটকে রয়েছে। জাতিসংঘ বলছে, আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই এই অর্থ আফগানিস্তানে প্রবেশ করতে রাস্তা খুঁজতে হবে। নইলে দেশটির অর্থনৈতিক ও সামাজিক কাঠামো পুরোপুরি ভেঙ্গে পড়বে।

এরইমধ্যে সেখানে মুদ্রার মান কমতে শুরু করেছে, বাড়ছে খাবারের দাম। তেলের দামও এখন আকাশচুম্বী। বেসরকারি ব্যাংকগুলোর কাছে কোনো অর্থ নেই। এমনকি কর্মকর্তাদের বেতন দেয়ার ক্ষমতাও নেই তালেবানের।
গত ২০ বছর ধরে আফগানিস্তান সরকারের মোট ব্যায়ের ৭৫ শতাংশই এসেছে পশ্চিমা দেশগুলোর থেকে। তবে তালেবান ক্ষমতায় বসার পর সেগুলো বন্ধ হয়ে যাচ্ছে বলেই ধারণা করা হচ্ছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, তার দেশ মানবিক সাহায্য করতে প্রস্তুত। তবে অর্থনৈতিক সুবিধা পাওয়ার ক্ষেত্রে তালেবানের জন্য অনেকগুলো শর্ত থাকবে। সংগঠনটি যদি নিরাপদে আফগান ছাড়তে চাওয়াদের বের হয়ে যেতে দেয় তাহলে বিষয়টি বিবেচনা করবে যুক্তরাষ্ট্র। প্রায় ১০ দিন বন্ধ থাকার পর কাবুল বিমানবন্দর দিয়ে আবারও আফগানদের উদ্ধার শুরু হয়েছে। বৃহ¯পতিবার শতাধিক মানুষ আফগানিস্তান থেকে কাতার পৌঁছান।
এদিকে সন্ত্রাসীদের হাতে পড়বে এই আতঙ্কে আইএমএফও ৪৪০ মিলিয়ন ডলারের ফান্ড আটকে রেখেছে। মার্কিন কূটনীতিক জেফরি ডিলরেন্টিস বলছেন, তালেবান যদি আন্তর্জাতিক সহায়তা ও স্বীকৃতি চায় তাহলে তাদেরকে সেটা অর্জন করে নিতে হবে।

ডায়ালসিলেট এম/

0Shares