বঙ্গবন্ধু ভাষণের মাধ্যমে মুক্তিযুদ্ধের দিক-নির্দেশনা দিয়েছেন : ড. কলিমউল্লাহ

প্রকাশিত: ১১:৫৯ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০২১

বঙ্গবন্ধু ভাষণের মাধ্যমে মুক্তিযুদ্ধের দিক-নির্দেশনা দিয়েছেন : ড. কলিমউল্লাহ

ডায়ালসিলেট ডেস্ক :: জানিপপ’র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও বলেন, বঙ্গবন্ধু ভাষণের মাধ্যমে বাঙালী জাতিকে মুক্তিযুদ্ধের দিক-নির্দেশনা দিয়েছেন।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জুমে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আলোচনায় শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন জনতা ব্যাংকের কর্মকর্তা ও গবেষক খোরশেদ আলম। মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জুমে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য উপস্থাপন করেন সাবেক জ্যেষ্ঠ সচিব ও বিপিএটিসি’র সাবেক রেক্টর এ এল এম আব্দুর রহমান এনডিসি। তিনি বাংলাদেশ নামকরণে বঙ্গবন্ধুর অবদান ও মানুষের প্রতি ভালবাসা ও দায়িত্ববোধ সম্পর্কে বক্তব্য প্রদান করেন।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতের কলকাতা থেকে বিশিষ্ট লেখক ও টিভি ব্যক্তিত্ব পিনাকী ভট্টাচার্য। আলোচনায় মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা এর সহযোগী অধ্যাপক, বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিক।

আলোচনায় গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাবেক রেজিস্ট্রার ও বর্তমান গ্রন্থাগারিক জনাক মুজিবুর রহমান মজুমদার।

আলোচনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য উপস্থাপন করেন যথাক্রমে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর এর ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইন্সটিটিউট এর পিএইচডি গবেষক ও মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান মেহজাবীন ইলাহী, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর এর ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইন্সটিটিউট এর পিএইচ.ডি গবেষক ফাতেমা লিমা, চাঁদপুর জেলা আওয়ামী লীগের যুব ও ক্রীড়া সম্পাদক মো. মাসুদ আলম মিল্টন, দিনাজপুর বীরগঞ্জ উপজেলার ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম মুর্শিদ, জানিপপ ন্যাশনাল ভলেনটিয়ার ও গবেষক মোহাম্মদ হাবিবুর রহমান, তার্কিক আসাদুজ্জামান আবির এবং জানিপপ ন্যাশনাল ভলেনটিয়ার আফসানা করিম।

ডায়ালসিলেট/এম/এ/

0Shares