যেসব বিষয় আলোচনা হবে মোদি-বাইডেনের বৈঠকে

প্রকাশিত: ১০:৫৯ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২১, ২০২১

যেসব বিষয় আলোচনা হবে মোদি-বাইডেনের বৈঠকে

ডায়ালসিলেট ডেস্ক :: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের বৈঠক ২৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে। বৈঠকে পাকিস্তান, আফগানিস্তান ও কোভিড প্রসঙ্গে আলোচনার সম্ভাবনা রয়েছে। খবর হিন্দুস্তান টাইমসের।

খবরে বলা হয়, মোদী তার আমেরিকা সফরে কোয়াড নেতাদের সঙ্গে বৈঠক করবেন। সেই বৈঠকের পর Quad নেতাদের সঙ্গে আলাদা ভাবেও বৈঠক করার কথা তার। এই সফরেই প্রথমবার দ্বিপাক্ষিক বৈঠকে মুখোমুখি হতে চলেছেন মোদী এবং বাইডেন। হোয়াইট হাউসের তরফে এই বৈঠকের সূচি চূড়ান্ত হয়েছে সোমবার। এ সফরকালে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন, জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদি সুগার সঙ্গেও বৈঠক করবেন তিনি।

বাইডেনের সঙ্গে বৈঠকে আফগানিস্তান সহ অন্যান্য প্রসঙ্গ উঠে আসার সম্ভাবনা রয়েছে। এছাড়াও সম্ভাবনা রয়েছে পাকিস্তান এবং কোভিড প্রসঙ্গেও আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে। ভারত মনে করছে আমেরিকা এবং ভারত দুই দেশই চায়না আফগানিস্তান সন্ত্রাসবাদের আঁতুড়ঘরে পরিণত হোক। এছাড়াও ভারতের ধারণা আফগানিস্তানে এই মুহূর্তে দেশ চালানোর জন্য তহবিলের অভাব রয়েছে এবং ভারতের সাথে আফগানিস্তানের প্রায় ১.১৫ বিলিয়ান মার্কিন ডলারের ব্যবসা হয়। আফগানিস্তানে পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় ভারতে আফগনিস্তান থেকে আগত বিভিন্ন পণ্যের দাম অস্বাভাবিকভাবে বৃদ্ধি পাচ্ছে। এই অবস্থায় বাইডেন প্রশাসন কিভাবে তালিবান সমস্যার মোকাবিলা করবে সেই বিষয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে।

এছাড়াও আফগানিস্তানের মাটিতে পাকিস্তানের সাম্প্রতিক কার্যকলাপের পরে ভারতে অনুমান উপমহাদেশীয় অঞ্চলে পাকিস্তানের উপস্থিতি এবং তার ফলে উদ্ভূত বিভিন্ন সমস্যা সম্পর্কে আমেরিকা আরোও মনোনিবেশ করবে। চীনের সঙ্গে পাকিস্তানের সখ্য বৃদ্ধি এবং পাক অধিকৃত কাশ্মীরের উপর দিয়ে রাস্তা তৈরির বিষয়ে আলোচনা হবার সম্ভাবনা রয়েছে।

এরই সঙ্গে কোভিড বিষয়ে গবেষণা এবং টিকা ও ওষুধ তৈরির কাঁচামালের বিষয়ে কথা বলার সম্ভাবনা রয়েছে। এই বৈঠকে ভারত কিভাবে কোভিডের দ্বিতীয় ঢেউ সামলেছে সেই ব্যাপারেও মোদী জানাতে পারেন বাইডেনকে।

ডায়ালসিলেট/এম/এ/

0Shares